• স্কুলের বাইরের কর্মসূচিতে যোগ নয় পড়ুয়াদের! রাজ্যের নির্দেশে আন্দোলন রোখার চেষ্টা দেখছেন শুভেন্দু
    প্রতিদিন | ২৩ আগস্ট ২০২৪
  • সম্যক খান, মেদিনীপুর: শুধু চিকিৎসকরা নন, আর জি কর কাণ্ডের প্রতিবাদে সরব সবমহল। পথে নেমেছে স্কুলের পড়ুয়ারাও। এরই মাঝে ছাত্র-ছাত্রীদের স্কুল ক্যাম্পাসের বাইরে কোনও কর্মসূচিতে শামিল হওয়ায় নিষেধাজ্ঞা জারি করল পশ্চিম মেদিনীপুর জেলা স্কুল শিক্ষাদপ্তর। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। আন্দোলন রুখতেই এই পদক্ষেপ বলে দাবি বিরোধীদের। বিষয়টি প্রকাশ্যে আসতেই এক্স হ্যান্ডেলে খোদ মুখ্যমন্ত্রীকে নিশানা করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

    বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের জেলা বিদ‌্যালয় পরিদর্শক (মাধ‌্যমিক) স্বপনকুমার সামন্ত একটি নির্দেশিকা জারি করেন। সেখানে বলা হয়, শিক্ষা দপ্তর ছাড়া বিদ‌্যালয় ক‌্যাম্পাসের বাইরে অন‌্য কোনও কর্মসূচিতে ছাত্রছাত্রীরা যোগদান করতে পারবে না। এর জন্য প্রয়োজনীয় ব‌্যবস্থা নেওয়ার জন্য স্কুলগুলোর প্রধান শিক্ষক-শিক্ষিকাদের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় পদক্ষেপের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

    উল্লেখ্য, আর জি কর কাণ্ডের প্রতিবাদে শামিল হয়েছে গোটা দেশ। দোষীদের গ্রেপ্তার ও চরম শাস্তির দাবিতে লাগাতার মিছিল-মিটিং চলছেই। বাদ যাচ্ছে না স্কুল পড়ুয়ারাও। জেলারও একাধিক স্কুলের পড়ুয়ারা ইতিমধ্যেই বিচারের দাবিতে পথে নেমেছেন। বিদ্যুতের গতিতে তা ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। এই পরিস্থিতিতে জেলা শিক্ষাদপ্তরের নির্দেশিকায় একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকেরই দাবি আন্দোলন রুখতেই এই নির্দেশ। এক্স হ্যান্ডেলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী লিখলেন, “আমজনতা পথে নামছে তাতে সরকার তথা মুখ্যমন্ত্রী ভয় পাচ্ছেন। তাই আটকানোর চেষ্টা করছেন। কিন্তু এভাবে কন্ঠরোধ করা যাবে না। বিচারের দাবিতে আওয়াজ উঠবেই।” এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষকদের সংগঠন অ‌্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স এণ্ড হেডমিস্ট্রেসের-সহ সম্পাদক প্রসূনকুমার পড়িয়া বলেছেন, “নির্দেশিকা হাতে পেয়েছি। বিষয়টি নিয়ে সাংগঠনিক স্তরে আলোচনা করা হবে।”
  • Link to this news (প্রতিদিন)