• আরজি করে যাবতীয় দুর্নীতির তদন্ত করবে সিবিআই, নির্দেশ হাইকোর্টের, প্যাঁচে সন্দীপ
    হিন্দুস্তান টাইমস | ২৩ আগস্ট ২০২৪
  • এবার আরজি কর কাণ্ডে বিরাট মোড়। শুধু চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনা সিবিআই করবে সেটাই নয় এবার আরজি করে দুর্নীতির মামলার তদন্ত করবে সিবিআই। কলকাতা হাইকোর্ট এনিয়ে  সুপষ্ট নির্দেশ দিয়েছে।  সমস্ত কেস ডায়েরি, সিসিটিভি ফুটেজ ও সমস্ত বিস্তারিত খুঁটিনাটি বিবরণ কালকের মধ্যে সিবিআইয়ের কাছে জমা দিতে হবে সিটকে। কাল সকাল ১০টার মধ্য়ে সমস্ত তদন্ত নথি জমা দিতে হবে সিবিআইয়ের কাছে। এবার একই সঙ্গেই দুটি তদন্ত চালাবে সিবিআই।

    বিচারপতি রাজস্বী ভরদ্বাজ এই নির্দেশ দিয়েছেন। আদালত জানিয়েছে, প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ রয়েছে তার তদন্ত করবে সিবিআই।

    ১৭ সেপ্টেম্বর তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট জানাতে হবে হাইকোর্টকে।

    প্রায় দেড় বছর আগে প্রাক্তন ডেপুটি সুপার আখতার আলি যে যে অভিযোগ করেছিলেন তা নিয়ে এবার তদন্তে নামবে সিবিআই। সেটা একেবারে হাইকোর্টের নির্দেশে। সেক্ষেত্রে সিটের আর কোনও মান্যতাই থাকল না।

    আর্থিক দুর্নীতি সংক্রান্ত একাধিক অভিযোগ তুলেছিলেন আখতার আলি। সেগুলি হল….

    এদিকে আরজি কর কাণ্ডে ১৬ অগস্ট রাজ্য পুলিশ সিট গঠন করেছিল। কিন্তু সেই এসআইটিতে রয়েছেন একাধিক পদস্থ পুলিশকর্তা। বৃহস্পতিবারই বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, ১ বছর আগে কেন সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত করা হল না? 

    এরপরই শুক্রবার সিবিআইকে সেই তদন্তভার দিল হাইকোর্ট। তবে তিন সপ্তাহের মধ্য়ে সিবিআইকে অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিতে হবে। বড় ধাক্কার মুখে সন্দীপ ঘোষ। বড় ধাক্কা খেল রাজ্য সরকারও।

    তবে সন্দীপ ঘোষের আইনজীবীরা সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নেন। 

    তবে ওয়াকিবহাল মহলের মতে, এবার আখতার আলির করা মামলায় বিরাট পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট। আর সেই সঙ্গে আরও প্য়াঁচে পড়লেন সন্দীপ ঘোষ। 

    আখতার আলি বলেন, হাইকোর্টকে ধন্যবাদ। কেস ডায়েরি কালকের মধ্য়ে সিবিআইকে দিতে বলেছে হাইকোর্ট। অনেক অনেক ধন্যবাদ। আমি ন্যা বিচার পাচ্ছি। এই যে সন্দীপ ঘোষের মতো মানুষরা ডেড বডি পাচার, বায়ো মেডিক্যাল ওয়েস্ট নিয়ে এত কেলেঙ্কারি করেছেন বলে অভিযোগ উঠেছে এবার তার ন্যায় বিচার হচ্ছে। আমি একটা অনুরোধ করব ছাত্রছাত্রীরা তাঁদের পরিচিতি গোপন রেখে তাঁদের সঙ্গে যদি এই ধরনের অনিয়ম হয়ে থাকে সেটা যেন তাঁরা মিডিয়ার সামনে রাখেন। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)