• আরজি কর আবহেই কলকাতায় চলন্ত বাসে তরুণীর শ্লীলতাহানি, ধৃত যুবক
    হিন্দুস্তান টাইমস | ২৩ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় তোলপাড় গোটা দেশ। রাজ্যের সাধারণ মানুষ পথে নেমে বিচার চাইছেন। সবার একটাই সুর ন্যায্য বিচার হোক আর নিরপত্তা দিতে হবে। এই দাবির পাশাপাশি পুরুষদের মানসিকতা বদলের আর্জি জানাতে দেখা গিয়েছে অনেক মহিলাকে। কিন্তু, সেই মানসিকতা যে আদৌও বদল হয়নি বা মেয়েরা যে এখনও নিরাপদ নন তা আবারও প্রমাণিত হল। ফের রাতের কলকাতায় চলন্ত বাসের মধ্যে এক তরুণীর শ্লীলতাহানির অভিযোগ উঠল। তবে তৎপরতার সঙ্গে অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি বেহালার।

    জানা গিয়েছে, ওই তরুণী বেহালার বাসিন্দা। তিনি বাসে করে বাড়ি ফিরছিলেন। সেই সময় সখের বাজারের কাছে এক যুবক বাসের মধ্যেই তার সঙ্গে অভব্য আচরণ করে। তাকে খারাপভাবে স্পর্শ করে। তখন তরুণী তার প্রতিবাদ জানান। এরপর তিনি সঙ্গে সঙ্গে কলকাতা পুলিশের ১০০ নম্বরে ডায়াল করেন। পুলিশকে পুরো বিষয়টি জানান। তখন পুলিশ তরুণীর অবস্থান ও বাসের নম্বর জানার পর তড়িঘড়ি ব্যবস্থা নেয়। পুলিশের তরফে খবর দেওয়া হয় কর্তব্যরত ট্রাফিক পুলিশকে। তখন বাসটি চৌরাস্তার কাছে পৌঁছতেই কর্তব্যরত ট্রাফিক পুলিশ থামিয়ে দেন। এরপর বাস থেকেই অভিযুক্ত যুবককে গ্রেফতার করে স্থানীয় থানার হাতে তুলে দেন। শুধু তাই নয়, পরে পুলিশের তরফে ওই তরুণীকে নিরাপদে বাড়িও পৌঁছে দেওয়া হয়। 

    পুলিশের ভূমিকায় সন্তুষ্ট ওই তরুণী। ধৃত যুবককে পুলিশ বেহালা থানায় নিয়ে যায়। যদিও জানা গিয়েছে তরুণী এই ঘটনায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেননি। তবে তিনি যেভাবে সাহস এবং উপস্থিত বুদ্ধি দিয়ে অভিযুক্ত যুবককে ধরিয়ে দিতে সাহায্য করেছেন তাতে পুলিশও তরুণীর বুদ্ধিমত্তাকে কুর্নিশ জানিয়েছে। 

    এদিনের ঘটনায় ফের রাতের কলকাতায় নারি নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন। সপ্তাহখানেক আগেই আরজি করে ঘটে গিয়েছে পাশবিক ঘটনা। তরুণী চিকিৎসককে ধর্ষণ করার পর খুন করা হয়। তাতে গ্রেফতার হয়েছে কলকাতা পুলিশের এক সিভিক ভলেন্টিয়ার। বর্তমানে মামলা চলছে সুপ্রিম কোর্টে। তবে এই ঘটনার পরে জোরদার হয়েছে মহিলাদের নিরাপত্তার দাবি। একইসঙ্গে অপরাধীর দ্রুত কঠোর শাস্তি দিতে হবে বলে সব মহলে জোরদার দাবি উঠেছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)