• জন্মাষ্টমীতে কলকাতা মেট্রো সংখ্যায় কম চলবে, প্রথম–শেষ ট্রেনের সূচি জেনে নিন
    হিন্দুস্তান টাইমস | ২৩ আগস্ট ২০২৪
  • হাতে আর দু’‌দিন। তারপরই সোমবার পালিত হবে জন্মাষ্টমী। এই পুজোর জন্য ছুটি থাকে সরকারি স্তরে। আগামী সোমবার জন্মাষ্টমী। তাই ওই দিন কলকাতা মেট্রো কম সংখ্যায় চলবে। তবে বেসরকারি অফিস খোলা থাকায় মেট্রোয় ভিড় ভালই হবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া জন্মাষ্টমীর পুজো হয় সন্ধ্যেবেলায়। সেক্ষেত্রে সকালে অফিস করে অনেকে ফিরে জন্মাষ্টমীর পুজোয় যোগ দিতে পারবেন। কিন্তু সেদিন এই পুজো উপলক্ষ্যে মেট্রো কম সংখ্যায় চলবে। যদিও দুটি মেট্রোর ব্যবধানের ক্ষেত্রে সময়সূচিতে তেমন কোনও পরিবর্তন নেই। প্রত্যেকটি রুটে প্রথম এবং শেষ মেট্রোও চলবে নির্দিষ্ট সময়েই।

    এদিকে দক্ষিণেশ্বর–কবি সুভাষ লাইনে স্বাভাবিকের চেয়ে ৫৪টি মেট্রো কম চলবে বলে খবর। সোমবার দিন হাওড়া ময়দান–এসপ্ল্যানেড এবং সেক্টর ফাইভ–শিয়ালদা লাইনেও ওই দিন মেট্রোর সংখ্যা কম করা হয়েছে বলে মেট্রো সূত্রে খবর। দক্ষিণেশ্বর–কবি সুভাষ লাইনে আপ–ডাউন মিলিয়ে ২৩৪টি মেট্রো চালানো হবে। অন্যান্য দিন ২৮৮টি মেট্রো চলে। আর দমদম থেকে কবি সুভাষগামী এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৬টা ৫০ মিনিটে। দমদম থেকে দক্ষিণেশ্বরের প্রথম মেট্রো ছাড়বে ৬টা ৫৫ মিনিটে। আবার দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মেট্রো ছাড়বে সকাল ৭টায়।

    অন্যদিকে শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত আপ এবং ডাউন শাখায় মোট ১০৬টি মেট্রো চলে। এটা রোজই চলে। তবে জন্মাষ্টমীর দিন ৯০টি মেট্রো চলবে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত আপ–ডাউন শাখায় প্রত্যেকদিন মোট ১৩০টি মেট্রো চলে। জন্মাষ্টমীর দিনে ওই শাখায় মোট ১২২টি মেট্রো চলবে। সেক্ষেত্রে শিয়ালদা সেক্টর ফাইভ শাখায় ১৬টি কমল। আর হাওড়া ময়দান–এসপ্ল্যানেড লাইনে ৮টি কমল। তবে শেষ মেট্রো পরিষেবার ক্ষেত্রে সময়সূচিতে কোনও পরিবর্তন নেই। রোজকার মতো দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ শাখায় রাত ৯টা ২৮ মিনিট, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রাত সাড়ে ৯টায় মেট্রো পাওয়া যাবে।

    এছাড়া দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে ৯টা ৪০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ মেট্রো ৯টা ২৮ মিনিটে এবং দমদম থেকে কবি সুভাষের শেষ মেট্রো ৯টা ৪০ মিনিটে ছাড়বে। কবি সুভাষ এবং দমদমের মধ্যে রাতের বিশেষ মেট্রো চলবে ১০টা ৪০ মিনিটে বলে মেট্রো সূত্রে খবর। আর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড এবং এসপ্ল্যানেড থেকে হাওড়া শাখায় প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৭টায়। শেষ মেট্রো পাওয়া যাবে ৯টা ৪৫ মিনিটে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)