• আর জি করে নৃশংস কাণ্ডের প্রতিবাদ! জন্মদিনেও ম্লান প্রতিষ্ঠাতার হাওড়ার বাড়ি
    প্রতিদিন | ২৪ আগস্ট ২০২৪
  • অরিজিৎ গুপ্ত, হাওড়া: তাঁর তৈরি স্বপ্নের প্রতিষ্ঠানে সদ্যই ঘটে গিয়েছে চরম নৃশংস ঘটনা। রাতের অন্ধকারে রোগীসেবায় নিয়োজিত তরুণী চিকিৎসকের উপর ধর্ষণ ও খুনের ঘটনায় তোলপাড় গোটা দেশ। তার রেশ আছড়ে পড়েছে এই হাসপাতালের প্রতিষ্ঠাতা রাধাগোবিন্দ করের পরিবারেও। তাঁরাও ন্যায়বিচারের দাবিতে সরব। সিবিআই তদন্তের উপর আস্থাপ্রকাশ করেছেন পরিবারের সদস্যরা। আর এসবের মাঝে শুক্রবার, ২৩ আগস্ট প্রতিষ্ঠাতা রাধাগোবিন্দ করের জন্মদিন। তিনি এমন দিনে হাওড়ার (Howrah) বেতরে এ বাড়ির ছবিটা অন্যান্য বছরের থেকে একেবারে আলাদা। সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার রেশ পড়েছে এ বাড়িতেও। জন্মদিনে জৌলুস নেই। শুধু ছবিতে মালা দিয়ে, শ্রদ্ধা জানিয়েই মিটল জন্মদিন।

    পরিবার সূত্রে খবর, ১৮৫০ সালে ২৩ আগস্ট রাধাগোবিন্দ কর সাঁতরাগাছির (Satragachhi) বেতরের এই বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। ১৮৮৬ সালে স্কটল্যান্ডের এডিনবরো বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডাক্তারি পাশ করে দেশে ফিরে আসেন। এর পর তিনি কলকাতায় এসে বেলগাছিয়ায় (Belgachhia)একটি হাসপাতাল তৈরির জন্য জমি কেনেন। ওই জায়গাতে তৈরি করেন এশিয়ার প্রথম বেসরকারি হাসপাতাল ক্যালকাটা মেডিক্যাল স্কুল। পরে রাজ্য সরকার ওই হাসপাতাল অধিগ্রহণ করার পর তার নাম হয় আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (RG Kar Medical College and Hospital)। পরবর্তীতে এই হাসপাতালে চিকিৎসার পাশাপাশি চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনার ব্যবস্থা করা হয়।

    প্রতি বছর পরিবারের সদস্যরা চিকিৎসক রাধাগোবিন্দ করের জন্মদিন (Birthday) পালন করেন শ্রদ্ধা এবং নিষ্ঠার সঙ্গে। পরিবারের সদস্যরা জানিয়েছেন, এই দিনটাতে তাঁরা বাড়ির সব লোকজনকে নিয়ে কোনও আড়ম্বর ছাড়াই পালন করেন। অন্যান্য বছর পরিবারের বাইরের অনেক মানুষও হাসপাতালের প্রতিষ্ঠাতাকে শ্রদ্ধা জানাতে আসেন। তবে এবছর আর জি কর কাণ্ডের প্রেক্ষিতে ছবিটা একটু অন্যরকম। এবার আর তত জনসমাগম নেই। পরিবারের সদস্যরাই ফুল,মালা,মিষ্টি দিয়ে শ্রদ্ধা জানালেন।

    গত ৯ ই আগস্ট ওই হাসপাতালের মধ্যে এক চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় হাসপাতাল প্রতিষ্ঠাতা রাধাগোবিন্দ করের পরিবার কার্যত শোকস্তব্ধ। এই নারকীয় হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ (Protest) জানিয়েছেন। এই পরিবারের সদস্যরা মনে করছেন, যেহেতু তাদের পরিবারের সদস্যের নাম ওই হাসপাতালের ঘটনায় যুক্ত হয়ে গেছে তাই তাদের পরিবারের সম্মানহানি হয়েছে। তাঁরা চাইছেন, গোটা ঘটনার দ্রুত তদন্ত করে দোষীরা শাস্তি পাক। এ ব্যাপারে সিবিআই (CBI) এবং সুপ্রিম কোর্টের প্রতি আস্থা প্রকাশ করেছেন পরিবারের সদস্যরা। রাধাগোবিন্দ করের জন্মদিনে তাঁরা বলছেন, ”আমরা এখন সুবিচারের আশায় অপেক্ষা করছি। আশা করি, নিহত চিকিৎসকের পরিবারকে সুবিচার দেবে পুলিশ এবং প্রশাসন।”
  • Link to this news (প্রতিদিন)