• আরজি করের সেমিনার রুমে ধর্ষণ-খুন, পুলিশ কি ঘুমোচ্ছিল? অতিরিক্ত ওসিকে তলব করল CBI
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালের সেমিনার রুমে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুন করা হল। কিন্তু প্রশ্ন হল পুলিশ কোথায় ছিল? এবার আরজি কর আউটপোস্টে মোতায়েন সমস্ত পুলিশকর্মীকে তলব করল সিবিআই। এদিকে চিৎপুর থানার অতিরিক্ত ওসি তলব পেয়েই সিজিও কমপ্লেক্সে হাজির হন। তিনিই ছিলেন ওই সেমিনার রুম রক্ষা দায়িত্বে। তিনি সেই সময় কোথায় ছিলেন? 

    তবে ইতিমধ্য়েই সিবিআই বহুজনকে জিজ্ঞাসাবাদ করেছে। তার মধ্য়ে সঞ্জয় আর তার বন্ধু সৌরভ রয়েছে। ব্যারাকে থাকা এক এএসআই রয়েছেন। সেই রাতে ফুড ডেলিভারি সংস্থার যে কর্মীরা এসেছিলেন তাদেরও জেরা করা হয়। যে চারজন জুনিয়র ডাক্তার একসঙ্গে খাবার খেয়েছিলেন তাদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে খবর। একাধিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সঙ্গে কথা বলেছে সিবিআই। জেরা করা হয়েছে সন্দীপ ঘোষকে। দফায় দফায় জেরা। তিনিই তো খুনের সময় ওই হাসপাতালের প্রিন্সিপাল পদে ছিলেন। এমনকী তড়িঘড়ি সেমিনার রুমের পাশে দেওয়াল কেন ভাঙা হয়েছিল তা নিয়েও নানা প্রশ্ন। সেই কাজে নিয়োজিত শ্রমিকদের সঙ্গেও কথা বলেছে সিবিআই।

    কিন্তু সবার উপরে প্রশ্ন ওই হাসপাতালের সুরক্ষার দায়িত্বে তো ছিল রাজ্য পুলিশ। তারা কী করছিল? আরজি করে পুলিশের আউটপোস্টও রয়েছে। সেখানে কি রাতে মহিলা পুলিশ থাকত? তারা সেমিনার রুমের কাছে থাকতেন না কেন? সেটা তো হাসপাতালের বিল্ডিংয়ের মধ্য়েই। সেই সঙ্গেই সঞ্জয় অত রাতে হাসপাতালে ঢুকেছিল বলে দাবি করা হচ্ছে। কেউ কেন বাধা দিল না? তবে কি হাসপাতাল চালাত সঞ্জয়? এত দাপট কাদের প্রশয়ে পেত? 

    তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, তদন্ত নিয়ে কিছু বলব না। সিবিআই তো অনেককেই ডেকে পাঠাচ্ছে। তদন্তের কী হল! 

    মৃত চিকিৎসকের পরিবারের তরফে সংবাদমাধ্যমকে বলা হয়েছে, আমরা তো একটা ভালো এজেন্সি চেয়েছিলাম। আমরা আস্থা রেখেছি। তারা কূলকিনারা করুক। কিন্তু কোনও কূল কিনারাই তো তারা করতে পারেনি। 

    সব মিলিয়ে নানা প্রশ্ন উঠছে। তবে কলকাতা হাইকোর্টে শুক্রবার বড় অগ্রগতি হয়েছে। শুধু চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনা সিবিআই করবে সেটাই নয় এবার আরজি করে দুর্নীতির মামলার তদন্ত করবে সিবিআই। কলকাতা হাইকোর্ট এনিয়ে সুপষ্ট নির্দেশ দিয়েছে। সমস্ত কেস ডায়েরি, সিসিটিভি ফুটেজ ও সমস্ত বিস্তারিত খুঁটিনাটি বিবরণ কালকের মধ্যে সিবিআইয়ের কাছে জমা দিতে হবে সিটকে। কাল সকাল ১০টার মধ্য়ে সমস্ত তদন্ত নথি জমা দিতে হবে সিবিআইয়ের কাছে। এবার একই সঙ্গেই দুটি তদন্ত চালাবে সিবিআই।

    বিচারপতি রাজস্বী ভরদ্বাজ এই নির্দেশ দিয়েছেন। আদালত জানিয়েছে, প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ রয়েছে তার তদন্ত করবে সিবিআই।

    ১৭ সেপ্টেম্বর তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট জানাতে হবে হাইকোর্টকে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)