• পুজোয় ভালো বায়না পাওয়ার লক্ষ্যে মেদিনীপুরে লোকশিল্পীদের সম্মেলন
    বর্তমান | ২৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পুজো আসছে। তাই বড় শহর ও শহরতলিতে পুজোর বায়না পাওয়ার আশায় বুক বাঁধছেন জেলার লোকশিল্পীরা। সে কথা মাথায় রেখে শুক্রবার জেলা প্রশাসনের উদ্যোগে লোকশিল্পীদের জন্য বিশেষ সম্মেলনের আয়োজন করা হয়। এই সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি প্রতিভা মাইতি সহ কর্মাধ্যক্ষ ও জেলা প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকরা। এদিন পাঁচশোর বেশি লোকশিল্পী অনুষ্ঠানে যোগ দেন। প্রশাসনের আধিকারিকরা জানাচ্ছেন, সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন জেলার ১২ হাজারের বেশি লোকশিল্পী। তাঁদের উৎসাহ দিতেই এই কর্মশালার আয়োজন করা হয়। 

    জেলা পরিষদের সভাধিপতি প্রতিভা মাইতি বলেন, লোকশিল্পীরা সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এছাড়া এখন বিভিন্ন সরকারি মেলা, উৎসবে তাঁদের ডাকা হয়। এরফলে তাঁরা আর্থিক ভাবে উপকৃত হচ্ছেন। জেলার লোকশিল্পীদের পাশে প্রশাসন সর্বদা থাকবে। 

    প্রসঙ্গত, এক সময় জেলার লোকশিল্পীরা সরকারি সুবিধা পেতেন না। তার উপর মাওবাদী আন্দোলনের জেরে ঠিকমতো বায়না পেতেন না। তবে ২০১১ সালের পর থেকে তাঁদের পরিস্থিতি বদলাতে শুরু করে। লোকসংস্কৃতির ধারাকে পুনরুজ্জীবিত করতে ও লোকশিল্পীদের আর্থসামাজিক উন্নয়নের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হয় লোকপ্রসার প্রকল্প। যার সরাসরি উপকার পাচ্ছেন জেলার লোকশিল্পীরা। 

    প্রশাসনের এক আধিকারিক বলেন, বর্তমানে জেলার লোকশিল্পীদের সঙ্গে জেলা প্রশাসনের নিবিড় সম্পর্ক গড়ে উঠেছে। জেলার ৫০০ লোকশিল্পীকে নিয়ে সম্মেলনের আয়োজন করা হয়। এই সম্মেলনে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প ও সামাজিক ও স্বাস্থ্য সচেতনতার বার্তা নিয়ে আলোচনা করেন বিশিষ্ট শিল্পীরা। যাতে প্রকল্পগুলি সম্পর্কে শিল্পীদের ধারণা সুস্পষ্ট হয়। একইসঙ্গে লোকশিল্পীদের উপস্থাপনা উচ্চমানের করার জন্য নানা পরামর্শ দেওয়া হয়। এদিন কথা হচ্ছিল লোকশিল্পী কার্তিক হাঁসদার সঙ্গে। তিনি বলেন, এখানে এসে অনেক কিছু শিখতে পারলাম। আশা করছি পুজোতে ভালো বায়না পাব। পুজোর সময় বাহিরে গেলে অনেক টাকার উপার্জন হয়। মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।
  • Link to this news (বর্তমান)