• সরকারি জমিতে সলিডওয়েস্ট প্রকল্পে বাধা, আলোচনায় বসার আশ্বাস পুর চেয়ারম্যানের
    বর্তমান | ২৪ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, ফালাকাটা: দূষণ থেকে মুক্তি দিতে প্রশাসন প্রস্তুত। কিন্তু বেঁকে বসেছেন স্থানীয় বাসিন্দারা। ফালাকাটা শহরের তিন নম্বর ওয়ার্ডের  খলিসামারিতে বুড়ি তোর্সার পাশে সরকারি ২.৭০ একক জমিতে তৈরি হতে চলেছে সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। কিন্তু বাসিন্দা সেখানে প্রকল্প করতে দিতে রাজি নন। প্রকল্পটির জন্য পুরসভাকে জমি হস্তান্তর করেছে রাজ্য ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর। খলিসমারির সরকারি জমি পরিদর্শন করে পরিমাপ বুঝে নিয়েছে পুরসভা। দুই কোটি টাকার টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে  ওয়ার্কঅর্ডারও দিয়েছে। কিন্তু বাসিন্দারা রাজি না হওয়ায় নতুন সমস্যা তৈরি হয়েছে। সেখানে সলিড ওয়েস্ট প্রকল্প হলে দূষণের আশঙ্কা করছেন বাসিন্দারা। সমস্যা মেটাতে আলোচনায় বসার কথা জানিয়েছেন পুর চেয়ারম্যান।

    ফালাকাটা পুরসভার চেয়ারম্যান প্রদীপকুমার মুহুরী বলেন, ওই এলাকার বাসিন্দারা ভুল বুঝছেন। এখানে বর্জ্য প্রক্রিয়াকরণ করা হবে। সবটাই হবে বৈজ্ঞানিকভাবে। ফলে সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পটি বাস্তবায়ন হওয়ার সঙ্গে সঙ্গে এলাকাটি দর্শনমূলক স্থানে পরিণত করতে পার্কের ব্যবস্থা করা হবে। এ নিয়ে আলোচনায় বসব।  

    পুরসভা প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন করতে পদক্ষেপ করলেও বাধা হয়ে দাঁড়িয়েছেন বাসিন্দারা। তিন নম্বর ওয়ার্ডের বাসিন্দারা একত্রিত হয়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে পথে নেমেছেন। এলাকায় সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পটি বন্ধের দাবিতে খলিসামারিতে দু’বার মিছিল ও একটি বৈঠকও করেছে খলিসমারি নাগরিকমঞ্চ। শুক্রবার নাগরিকমঞ্চ জানিয়েছে,  এলাকায় যাতে কোনওভাবে সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প তৈরি করা না হয়, সেজন্য নাগরিকমঞ্চ জেলাশাসককে স্মারকলিপি দিয়েছে। মঞ্চের প্রতিনিধি দুলাল তালুকদার, কমল শীল, রমেশ ফ্যান্ডেলরা  বলেন, পুরসভা একটি জনবহুল জায়গায় কেন এই প্রকল্প করতে চাইছে, আমরা বুঝতে পারছি না। এখানে জনবসতি রয়েছে। একটি স্কুল ও হস্টেলও রয়েছে। ফলে এখানে প্রকল্পটি গড়ে উঠলে সমস্যা হবে। বুড়িতোর্সা প্লাবিত জল এই মাঠে জমে। এখানে গার্ডওয়াল দিলে প্রকল্পটি তৈরি হলে এলাকাটি জলমগ্ন হয়ে পড়বে।
  • Link to this news (বর্তমান)