• নতুন নিম্নচাপে আশঙ্কা, সোমবার পর্যন্ত বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ
    বর্তমান | ২৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিন ধরে বাংলাদেশ ও ত্রিপুরার বিস্তীর্ণ অংশকে অতিবৃষ্টির জেরে প্রবল বন্যায় ভাসানোর পর অবশেষে নিম্নচাপটি শুক্রবার পশ্চিমবঙ্গের উপর সরে আসে। তবে এই নিম্নচাপটি দ্রুত পশ্চিমবঙ্গের উত্তরাংশ হয়ে ঝাড়খণ্ডের দিকে সরে যাবে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, আজ শনিবার থেকে  এই নিম্নচাপটির কোনও বিশেষ প্রভাব রাজ্যের উপর থাকবে না। তবে আবহাওয়াবিদরা এখন চিন্তিত নতুন একটি সম্ভাব্য নিম্নচাপ নিয়ে। উত্তর বঙ্গোপসাগরে ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসার সম্ভাবনা আছে। আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে বলে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে। এই সময়ে কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতাসহ বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও। 

    শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বেড়েছে। কলকাতাসহ প্রায় সব জেলাতেই সারাদিন ধরে বৃষ্টি হয়েছে। উত্তর বাংলাদেশের উপর থেকে রাজ্যের উত্তরাংশ হয়ে ঝাড়খণ্ডের দিকে সরে যাওয়া নিম্নচাপ ও উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জোড়া প্রভাবে সকাল থেকে বৃষ্টি বাড়ে। তাছাড়া মৌসুমি অক্ষরেখাও সক্রিয় রয়েছে দক্ষিণবঙ্গের উপর। নিম্নচাপটি অবশ্য দ্রুত ঝাড়খণ্ডের দিকে সরে যাবে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই নিম্নচাপটি শেষ পর্যন্ত মধ্য ভারত হয়ে গুজরাতের দিকে গিয়ে বৃষ্টি দেবে। নিম্নচাপটি পশ্চিমবঙ্গ থেকে দূরে চলে যাওয়ার পর তার শক্তি বৃদ্ধির সম্ভাবনা থাকছে। 

    উত্তর বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছে সেটি কোনদিকে যাবে, সেই ব্যাপারে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর সরকারিভাবে শুক্রবার কিছু জানায়নি। তবে আবহাওয়াবিদরা মনে করছেন, এটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের দিকে চলে আসার সম্ভাবনাই বেশি। তখন নিম্নচাপের প্রভাবে প্রথমে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকায় বৃষ্টি বাড়বে। শুক্রবারই দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টি বেশি হয়েছে। পরবর্তী দফায় বেশি বৃষ্টি হতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। নিম্নচাপের প্রভাবে অতিভারী বৃষ্টি সম্ভাবনা থাকায় দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, পুরুলিয়া ও বীরভূম জেলায় ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)