• টেটের প্রশ্ন ভুল মামলায় বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ ডিভিশন বেঞ্চের
    বর্তমান | ২৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেটের প্রশ্ন ভুলের বিষয়টি যাচাই করতে এবার তিন সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করল হাইকোর্ট। কমিটিতে থাকবেন প্রাথমিক শিক্ষা পর্ষদের একজন বিশেষজ্ঞ সদস্য। এছাড়া থাকবেন কলকাতা ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একজন করে সদস্য। শুক্রবার বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২০১৭ ও ২০২২ সালে যে প্রশ্নগুলিতে ভুল থাকার অভিযোগ উঠেছে সেগুলি খতিয়ে দেখে ১৪ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে বিশেষজ্ঞ কমিটি। 

    ২০১৭ ও ২০২২ সালের টেটে গুচ্ছ গুচ্ছ প্রশ্ন ভুলের অভিযোগে একাধিক মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। তার ভিত্তিতে প্রশ্নগুলি খতিয়ে দেখতে বিচারপতি রাজাশেখর মান্থা দুটি পৃথক কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল। ২০১৭ সালের প্রশ্ন বিশ্বভারতীর বিশেষজ্ঞ কমিটি এবং ২০২২ সালের প্রশ্ন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটিকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিচারপতি মান্থা। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাদের দাবি ছিল, তারা নিজেরাই বিষয়টি যাচাই করতে সক্ষম।  

    গত জুন মাসে এই মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রাখে বিচারপতি ট্যান্ডন এবং বিচারপতি বিশ্বাসের ডিভিশন বেঞ্চ। এরপর এদিন রায় ঘোষণা করে বিষয়টি নিয়ে তিন সদস্যর যৌথ কমিটি গঠনের নির্দেশ দিল হাইকোর্ট। মামলাকারীর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও বিক্রম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২০১৭ সালে ২৫টি এবং ২০২২ সালে ২০টি প্রশ্ন ভুলের অভিযোগ উঠেছে।
  • Link to this news (বর্তমান)