• নবান্ন অভিযানের নেপথ্যে কি হিংসার ছক?‌ পুলিশের নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় প্রস্তুত
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • এবার আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করার অভিযোগে নবান্ন অভিযান শুরু হতে চলেছে। হাতে আর দুটি দিন। রবিবার আর সোমবার। এই দুটি দিন ছুটি। রবিবার সরকারি অফিস–কাছারি ছুটিই থাকে। আর সোমবার জন্মাষ্টমী আছে বলে ছুটি। তাই এই দু’‌দিন বাদ দিয়ে এবার মঙ্গলবার ২৭ তারিখ পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ব‌্যানারে নবান্ন অভিযান হতে চলেছে। এই মিছিলের জন্য ঘিরে ফেলা হচ্ছে নবান্ন ও সংলগ্ন এলাকা।

    এদিকে রাজ্যের সচিবালয় নবান্ন। মন্ত্রী, আমলা এমনকী মুখ্যমন্ত্রীর দফতর এই নবান্নে। সুতরাং এটা ভিভিআইপি জোন। তাই নিরাপত্তার বেষ্টনী এখানে বেশি। সেটাকেই আরও নিশ্ছিদ্র করা হচ্ছে। এই নবান্ন অভিযান করার জন্য গতকাল শুক্রবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এই কর্মসূচির কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন তিনজন। সেখান থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, মঙ্গলবারের মিছিলকে যদি পুলিশ বা শাসকদল বাধা দেয় তাহলে বাংলা স্তব্ধ হবে।

    অন্যদিকে এই নবান্ন অভিযান যাতে না হয় তার জন্য কলকাতা হাইকোর্টে আবেদন করেছিল রাজ্য সরকার। তাতে সাড়া দেয়নি আদালত। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী এই আন্দোলনকে সমর্থন করে বলেন, ‘‌ছাত্রদের যে নবান্ন অভিযান তাকে আমরা স্বাগত জানাচ্ছি। আমরা তাদের সঙ্গে আছি। দরকার হলে আমরা সেই নবান্ন অভিযানে যাব। সঠিক সিদ্ধান্ত ছাত্রদের।’‌

    এছাড়া ১৩ জন পুলিশ সুপার বা ডিসি পদমর্যাদার অফিসার রাস্তায় থাকবেন। ১৫ জন এডিসিপি বা এসিপি পদমর্যাদার অফিসার নানা জায়গায় পোস্টিং থাকবে। একই সঙ্গে ২২ জন এসি বা ডেপুটি এসপি পদমর্যাদার অফিসার নিরাপত্তায় থাকছেন। আর ২৬ জন ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার–সহ দু’‌হাজারের বেশি পুলিশ প্রস্তুত রয়েছে বিশৃঙ্খলা ঠেকাতে। ছাত্রসমাজের পক্ষ থেকে সাংবাদিক বৈঠক করে নবান্ন অভিযানের কথা জানান সায়ন লাহিড়ী, প্রবীর দাস এবং শুভঙ্কর হালদার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)