• আরজি করের সেমিনার হলের দরজার ছিটকিনি ভাঙা, কেউ কি পাহারা দিচ্ছিল? তদন্তে CBI
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • কেন্দ্রীয় সংস্থা সিবিআই আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার তদন্ত চালাচ্ছে। গত ৯ অগস্ট ওই চিকিৎসকের ওপর পাশবিক নির্যাতন চালানো হয়। হাসপাতালের সেমিনার হলে সেই ঘটনা ঘটে। এখন প্রশ্ন উঠছে কোনও বাধা ছাড়াই কীভাবে এত বড় অপরাধ সম্পন্ন করা হয়েছিল? তা বোঝার জন্য সিবিআই অপরাধের দৃশ্য খতিয়ে দেখছে। এই অবস্থায় সেমিনার হলের ভাঙা দরজার ছিটকিনি পরীক্ষা করতে চাইছে সিবিআই। এর পাশাপাশি ঘটনার সময় সেমিনার হলের বাইরে কেউ পাহারা দিচ্ছিল কি না তাও খতিয়ে দেখছে সিবিআই। বিষয়টি যাচাইয়ের জন্য তারা সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে। 

    টানা ৩৬ ঘণ্টা ডিউটির পর হাসপাতালের সেমিনার হলেই ঘুমিয়ে পড়েছিলেন নির্যাতিতা। গত ৯ অগস্ট ভোর ৪ টের দিকে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়। অভিযোগ উঠেছে, কলকাতা পুলিশের সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রায় এই নির্মম ঘটনা ঘটিয়েছে। প্রাথমিক তদন্তে সিবিআই জানতে পেরেছে, সেমিনার হলের ছিটকিনি ভাঙা ছিল। নির্যাতিতা ৯ অগস্ট রাত ২ টো থেকে ৩ টের মধ্যে হলে প্রবেশ করেন। সিবিআই জানতে পেরেছে, কর্তব্যরত একজন চিকিৎসক তাঁকে হলের ভিতরে ঘুমিয়ে থাকতে দেখেছেন।

    বেশ কয়েকজন চিকিৎসক, জুনিয়র ডাক্তার এবং ইন্টার্নদের জিজ্ঞাসাবাদ করে সিবিআই জানতে পেরেছে, দরজার ছিটকিনিতে সমস্যা থাকায় সেটি লক করা যেত না। ফলে নির্যাতিতাও দরজা ভিতর থেকে বন্ধ করতে পারেননি। ফলে কোনও রকম বাধা ছাড়াই একটি হাসপাতালে কীভাবে কাণ্ড ঘটল? সেক্ষেত্রে ঘটনার সময় কি সেমিনার হলের বাইরে কেউ পাহারা দিচ্ছিল? সেই প্রশ্ন ঘোরাফেরা করছে। এখন সিসিটিভি খতিয়ে দেখে সে বিষয়টি জানার চেষ্টা করছে সিবিআই। তবে ঘটনার সময় চিৎকার চেঁচামেচি হওয়া সত্ত্বেও কেউ কোনও আওয়াজ শুনতে পেল না কেন? তাই নিয়ে বিস্মিত তদন্তকারীরা।

    সিবিআইয়ের একজন অফিসার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, দরজার ছিটকিনি ভেঙে গিয়েছে। দরজাটি লক করা যেত না। এখন তদন্ত করে দেখা হচ্ছে যে ঘটনার সময় দরজার বাইরে কেউ পাহারা দিচ্ছিল কিনা।

    এদিকে, তা জানার জন্য হাসপাতালের তিনজন জুনিয়র ডাক্তার সহ আরজি কর মেডিক্যাল কলেজের চারজন কর্মচারীর পলিগ্রাফ পরীক্ষা করবে সিবিআই। তাছাড়া, আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষেরও পলিগ্রাফ পরীক্ষা করা হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)