• মঙ্গলে নবান্ন অভিযান, নিশ্চিন্দ্র নিরাপত্তার ঘেরোটোপে রাজ্যের সচিবালয়!
    ২৪ ঘন্টা | ২৫ আগস্ট ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাইকোর্টে আর্জি খারিজ। নবান্ন অভিযানে সতর্ক রাজ্য় প্রশাসন। রাজ্যের সচিবালয় ও লাগোয়া এলাকাকে সেদিন কার্যত দুর্গে পরিণত করার পরিকল্পনা। লক্ষ্য একটাই,  জমায়েত ঘিরে যেন কোনওভাবে বিশৃঙ্খলা তৈরি না হয়। মোতায়েন থাকবেন ২ হাজারেরও বেশি পুলিসকর্মী। সঙ্গে আইজি, ডিআইজির মতো পুলিসের শীর্ষ পদাধিকারীরা। সূত্রের খবর তেমনই।

    আরজি কর কাণ্ডে প্রতিবাদ-বিক্ষোভ অব্য়াহত। ২৭ অগাস্ট, মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে ছাত্র সমাজ। সেই কর্মসূচি বাতিলে আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। স্রেফ আবেদন খারিজই নয়, রাজ্যকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়েছে, এই ধরনের মিটিং-মিছিল নিয়ে যে নির্দেশিকা রয়েছে, তা নিয়ে একটি হলফনামা দিতে হবে রাজ্যকে। চার সপ্তাহ পর ফের মামলাটি শুনানি সম্ভাবনা।

    হাইকোর্টে রাজ্য়ের আবেদন খারিজের হওয়ার পর, নবান্ন অভিযানে আর কোনও বাধা রইল না। সূত্রের খবর, মঙ্গলবার নবান্ন ও লাগোয়া এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকবেন  ২১ জন আইজি এবং ডিআইজি পদমর্যাদার অফিসার,  ১৩ জন এসপি বা ডিসি পদমর্যাদার অফিসার,  ১৫ জন এডিসিপি বা এসিপি পদমর্যাদার অফিসার,  ২২ জন এসি বা ডেপুটি এসপি পদমর্যাদার আধিকারিক, এমনকী, ২৬ ইন্সপেক্টরও।  

    এদিকে আরজি কর কাণ্ডে আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছে বিজেপি। কিন্তু নবান্ন অভিযানে ভিন্ন সুর সুকান্ত মজুমদার ও শুভেন্দু অধিকারীর? শুভেন্দু বলেছিলেন, 'যাঁরা ভোট দিয়ে এই সরকারকে এনেছিলেন, তাঁরা বুঝুক। সময় এসেছে শিকড় থেকে উপড়ে ফেলার। সময় এসেছে, পতাকা দূরে সরিয়ে রেখে নবান্ন চলো এবং পদত্যাগ করতে বাধ্য় কর। এ পদত্যাগ করবে না। ডাক দিন, আমি আছি। নাগরিক হিসেবে আছি'।

    এদিন বিজেপি রাজ্য় সভাপতি সুকান্ত মজুমদার কিন্তু বললেন, 'আমরা স্পষ্টভাবে বলে দিচ্ছি, মঙ্গলবারের আন্দোলন, নবান্ন ঘেরাওয়ের আন্দোলন, বিজেপির আন্দোলন নয়।  কিন্তু বিজেপি আন্দোলনকারীদের আইনি ও চিকিত্‍সাজনিত সমর্থন দেবে। যেখানে তাঁদের প্রয়োজন হবে আইনি সহায়তা, সেখানে আমরা সাথে থাকব। এই আন্দোলন সফল হোক, আমরা সেই আশা রাখি'।

  • Link to this news (২৪ ঘন্টা)