• জামুড়িয়ায় ফের ধস, কালো ধোঁয়ায় আতঙ্ক, ইসিএল-কে দুষছেন বাসিন্দারা
    প্রতিদিন | ২৫ আগস্ট ২০২৪
  • শেখর চন্দ্র, আসানসোল: ফের আসানসোলের খনি এলাকা জামুড়িয়ায় ধস। ভেঙে পড়া এলাকা থেকে গলগল করে কালো ধোঁয়া বেরনোয় আতঙ্ক ছড়াল চারপাশে। শনিবার জামুরিয়ায় ইসিএলের কেন্দা এরিয়ার কেন্দা ৩ নম্বর ধাওড়া পাড়া সংলগ্ন এলাকায় এই ঘটনাটি ঘটে। প্রবল আতঙ্কের মধ্যে রয়েছেন কেন্দা তিন নম্বর ধাওড়া পাড়া-সহ আশেপাশের এলাকার বাসিন্দারা।

    স্থানীয়দের অভিযোগ, জামুড়িয়ার (Jamuria) যেখানে ধস নেমেছে সেখান থেকে প্রায় ৩০ মিটারের মধ্যে রয়েছে জনবসতি। আগেও এই এলাকায় একইভাবে তিন থেকে চারবার ধসের কবলে পড়েছিল। তখন ইসিএল (ECL) ও প্রশাসনের পক্ষ থেকে এলাকার বাসিন্দাদের স্থানীয় বিদ্যালয় এবং সরকারি আবাসনে অস্থায়ীভাবে থাকার ব্যবস্থা করে দিলেও স্থায়ী কোনও ব্যবস্থা আজও হয়নি। সেই কারণে ফের তাঁরা আজ বিপদের মধ্যে পড়লেন বলে মনে করছেন।

    আরও অভিযোগ, ইসিএল কয়লা (Coal) উত্তোলন করার পর ওই অংশ আর ভরাট করে না। আর সেই কারণে বার বার এই ঘটনা ঘটে চলেছে। পুনর্বাসনের দাবি উঠলেও কোনও সুরাহা হয়নি। এই ব্যাপারে ইসিএল কর্তৃপক্ষের দাবি, ধস কবলিত এলাকা ভরাটের ব্যবস্থা করা হবে। কিন্তু কবে তা হবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ”এক-আধবার না, চারবার এমন ঘটনা ঘটল।আচমকা আগুন জ্বলে উঠছে। আমরা তো এখন মৃত্যুর মুখে রয়েছি। কেউ কাজ করেনি। না ইসিএল, না নেতারা। সবাই আশ্বাস দেয়। কিন্তু আজ পর্যন্ত আমাদের পুনর্বাসনের (Rehabilitation) ব্যবস্থা হয়নি। বাচ্চাদের নিয়ে ভীষণ আতঙ্কে রয়েছি।”
  • Link to this news (প্রতিদিন)