• তৃণমূল করতে চাপ ছাত্রীকে! বিস্ফোরক অভিযোগে কলকাতা মেডিক্যালে, বদলি হলেন ডিন
    প্রতিদিন | ২৫ আগস্ট ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: আর জি করে তরুণী চিকিৎসকের ধর্ষণ-হত্যাকাণ্ডের কিনারা এখনও দূর অস্ত। সিবিআই তদন্তে এখনও তেমন অগ্রগতি দেখা যায়নি। এই আবহেই এবার বিস্ফোরক অভিযোগ উঠল কলকাতা মেডিক্যাল কলেজে। অশান্তি এত দূর গড়াল যে ডিন অফ স্টুডেন্টসকে বদলি করা হয়েছে। মানব নন্দীর পরিবর্তে দায়িত্ব দেওয়া হয়েছে অরূপ মুখোপাধ্যায়কে। যে চার অধ্যাপকের বিরুদ্ধে এমন বিস্ফোরক অভিযোগ উঠেছে, তাঁদের আপাতত কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তাঁরা কলেজে আসবেন না, এমনই জানানো হয়েছে।

    ঘটনা ঠিক কী? কলকাতা মেডিক্যাল কলেজের (Calcutta Medical College) এক ছাত্রীর অভিযোগ, তাঁকে শাসকদলের হয়ে কাজ করার জন্য চাপ দিচ্ছেন কলেজেরই চার অধ্যাপক। ভালোভাবে পড়াশোনা করতে হলে তাঁদের শর্ত মেনে চলতে হবে বলে হুমকিও দেওয়া হয়েছে। অন্যথায় ছাত্রীকে পরীক্ষায় ফেল করানো হবে, অধ্যাপকদের বিরুদ্ধে সেই অভিযোগ তোলেন ওই ছাত্রী। প্রথমে তিনি এসব অভিযোগ জানান হস্টেল সুপারকে। সুপার এক অধ্যাপকের কাছে তা জানাতে বলেন। অভিযোগকারী ছাত্রীর দাবি, সেখানেও একই অভিজ্ঞতার শিকার হন তিনি। অর্থাৎ ‘চাপ’ অব্যাহত ছিল। এ বিষয়ে ডিন (Dean) অফ স্টুডেন্টসও তাঁকে কোনও সাহায্য করেননি বলে অভিযোগ।

    এর পর ওই ছাত্রী মেডিক্যাল কলেজের অধ্যক্ষের (Principal) কাছে লিখিত অভিযোগ জানান। অধ্যক্ষ অভিযোগকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখেন এবং কমিটি গঠন করে তার খোঁজখবর নেন। যে চার অধ্যাপকের বিরুদ্ধে ওই ছাত্রীকে তৃণমূলের (TMC) হয়ে কাজ করার জন্য চাপ দেওয়া হয় বলে অভিযোগ উঠেছিল, তাঁরা সকলেই কমিটির রিপোর্টে দোষী সাব্যস্ত হন। অধ্যক্ষ জানিয়ে দেন, ওই চারজন আপাতত কলেজের কাজ থেকে বিরত থাকবেন। এদিকে, অভিযোগ পাওয়া সত্ত্বেও ‘নিষ্ক্রিয় ভূমিকা’র কারণে বদলি (Transfer) করা হয়েছে ডিন অফ স্টুডেন্ট মানব নন্দীকে। তাঁর জায়গায় নতুন ডিন অরূপ মুখোপাধ্যায়।
  • Link to this news (প্রতিদিন)