• ‘ভরসাই তো দিতে পারছে না সরকার!’ চিকিৎসকদের কর্মবিরতি উঠল না আরজি করে
    হিন্দুস্তান টাইমস | ২৫ আগস্ট ২০২৪
  • আন্দোলন, আন্দোলন। গোটা দেশ জুড়ে। দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও আরজি করের প্রতিবাদ। এদিকে আরজি কর মেডিক্যাল কলেজের চিকিৎসকরাও আন্দোলনে নেমেছেন। চলছে কর্মবিরতি। এদিকে পরিস্থিতি স্বাভাবিক করতে স্বাস্থ্য ভবনের কর্তারা শনিবার গিয়েছিলেন আরজি করে। সেখানে আরজি করের আধিকারিকদের পাশাপাশি আন্দোলনকারীরাও ছিলেন। কিন্তু শনিবার রাত পর্যন্ত যা ইঙ্গিত মিলেছে তাতে এখনই জুনিয়র ডাক্তাররা তাঁদের অবস্থান থেকে সরছেন না। কর্মবিরতি আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা। 

    তবে স্বাস্থ্য ভবনের তরফে আশা প্রকাশ করা হয়েছে যে যত দ্রুত সম্ভব পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। 

    স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েক শনিবার এই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি জানিয়েছেন পড়ুয়াদের সঙ্গে কথা হয়েছে। মূলত নিরাপত্তা সংক্রান্ত আলোচনা হয়েছে। যত দ্রুত সম্ভব পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করা হবে। 

    সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, স্বাস্থ্য ভবনে গিয়ে পড়ুয়াদের দাবি নিয়ে আলোচনা হবে। অচলাবস্থা শীঘ্রই কাটবে। ভবিষ্যতে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কী করা হবে, সেটা নিয়ে আলোচনা হবে। এরপর স্বাস্থ্য ভবনে চিকিৎসক সংগঠনগুলিকে নিয়ে বৈঠক হয়েছিল। সেখানেও তীব্র ক্ষোভ প্রকাশ করেন চিকিৎসকরা। 

    চিকিৎসক কুণাল সরকার বলেন, আমরা কি চিকিৎসকদের সুরক্ষা দিতে পেরেছি? আমরা কি জোর গলায় বলতে পারছি যে আপনারা কাজে ফিরে যান। 

    চিকিৎসকদের একাংশের দাবি সন্দীপ ঘোষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছিল। কমপক্ষে সাসপেন্ড তো করতে পারত। সেটা পর্যন্ত করেনি। 

    একদিকে  সিনিয়র চিকিৎসক ও অপরদিকে  জুনিয়র চিকিৎসক, কেউই সরকারের ভূমিকায় খুশি নন। 

    জুনিয়র চিকিৎসকরা বলেন, আমরা আমাদের দাবিতে অনড়। সরকারের পক্ষ থেকে নমনীয়তা দেখতে পারছি না। 

    তবে শাসকদল তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, জুনিয়র ডাক্তাররা কর্মবিরতিতে থাকায় সাধারণ রোগীদের সমস্যা হচ্ছে। তাদের কাজে ফেরা দরকার। 

    অন্যদিকে সেই রাতে আরজি করে পুলিশ পোস্টিং ছিল। কিন্তু তারপরেও কেন এই ঘটনা হল? এই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে ইতিমধ্যেই সিবিআই আরজি কর আউটপোস্টের পুলিশকর্মীদের জেরা করেছেন। তবে ফের তাদের একাংশকে তলব করা হয়েছে। মূলত সিবিআই জানতে চাইছে সেই রাতে পুলিশ কী জানতে পেরেছিল? স্বাস্থ্য কর্তাদের ফোন করার পরে তাঁদের তরফে প্রতিক্রিয়া কেমন ছিল?

    সূত্রের খবর, আরজি করে তখনও পড়েছিল চিকিৎসকের দেহ। সেই সময় পুলিশ এক স্বাস্থ্যকর্তাকে বার বার ফোন করে ডাকেন। কিন্তু তিনি দেখে নিচ্ছি বলে ফোন কেটে দেন। আউটপোস্টে থাকা পুলিশকর্মীদের কাছ থেকে এমন তথ্যই পেয়েছে সিবিআই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)