• আরজি কর হাসপাতালের দুর্নীতিতে সন্দীপ ঘোষের বিরুদ্ধে এফআইআর, এগোলো সিবিআই
    হিন্দুস্তান টাইমস | ২৫ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয় বলে অভিযোগ। আর তাতে মূল অভিযুক্ত সঞ্জয় রায়কে গ্রেফতার করা হয়েছে। কলকাতা পুলিশ তাকে গ্রেফতার করলেও তদন্ত করছে সিবিআই। এই আবহে আর্থিক দুর্নীতির অভিযোগেও সন্দীপ ঘোষের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত করছে সিবিআই। আর্থিক দুর্নীতি মামলা নিয়ে যাবতীয় নথি সিবিআইকে হস্তান্তর করল সিট। এবার নথি পাওয়ার পরই নতুন করে এফআইআর দায়ের করল সিবিআই। জেরার পাশাপাশি এফআইআর হওয়ায় সাঁড়াশি চাপে পড়ে গেলেন সন্দীপবাবু।

    এবার পলিগ্রাফ পরীক্ষা হচ্ছে সন্দীপ ঘোষের। এই পরীক্ষায় সম্মতি রয়েছে তাঁর। আর আজ, শনিবার সিবিআই দফতরে গিয়েছেন সন্দীপবাবু। এটা নিয়ে নবমবার তিনি সিবিআই দফতরে গেলেন। আর সন্দীপ ঘোষের বিরুদ্ধে নানা আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে। হাসপাতালের বায়ো মেডিক্যাল ওয়েস্ট পাচার, মর্গ থেকে দেহ লোপাট, টেন্ডার দুর্নীতির মতো অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। অ্যান্টি কোরাপশন ইউনিটেও অভিযোগ করা হয়। আরজি কর হাসপাতালের প্রাক্তন ডেপুটি সুপার আখতার আলি সন্দীপ ঘোষের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই মামলায় সিবিআইকে দুর্নীতির তদন্তভার দেওয়া হয়েছে।

    প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে সিট গঠন করেছিল রাজ্যের স্বরাষ্ট্র দফতর। এই বিষয়টি নিয়ে টালা থানায় অভিযোগ দায়ের করা হয়েছিল। তার জেরেই তদন্ত শুরু করেন সিটের সদস্যরা। কিন্তু সেই মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সময়সীমা বেঁধে দিয়েছে ৩ সপ্তাহ। আরজি কর হাসপাতালের দুর্নীতির মামলা তদন্তে সুপ্রিম কোর্টকে স্ট্যাটাস রিপোর্ট দিতে হবে সিবিআইকে। আর আজ, শনিবার নথি হাতে পাওয়ার পর আবার নতুন করে এফআইআর দায়ের করা হয় সন্দীপবাবুর বিরুদ্ধে।

    এছাড়া সিবিআই সূত্রে খবর, অন্য জুনিয়র ডাক্তার এবং নার্সদের থেকে ওই সিভিক ভলান্টিয়ার আগেই জেনেছিল ওই তরুণী রাতে একা রয়েছেন। কিন্তু কারা এই খবর দিয়েছিল? খুঁজছে সিবিআই। এই আবহে এদিন সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে সন্দীপ ঘোষ–সহ বাকিদের পলিগ্রাফ পরীক্ষা করা হয়। পলিগ্রাফ পরীক্ষার জন্য নয়াদিল্লি থেকে একটি বিশেষ প্রতিনিধিদল কলকাতায় আসে। তাঁদের উপস্থিতিতেই এদিন সন্দীপবাবুর পলিগ্রাফ পরীক্ষা করা হয়। আজ, শনিবার আরজি কর হাসপাতালে যান স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা। জুনিয়র ও সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করেন তিনি। তবে অচলাবস্থা কাটল না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)