• আগামী ৪৮ ঘণ্টায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের ৯ জেলায় কমলা সতর্কতা
    আজ তক | ২৫ আগস্ট ২০২৪
  • ভাদ্র মাস চলছে, তবে বঙ্গে বৃষ্টি থামার কোন লক্ষণ নেই। বরং হাওয়া অফিস বলছে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি থামবে না। সোমবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি হব। নতুন সপ্তাহে  বাংলা জুড়ে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। এদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক আগামী ৭দিন কেমন থাকবে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া।

    নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা! 
    নিম্নচাপ ক্রমশ ঝাড়খণ্ডের দিকে যাচ্ছে। বাংলাদেশ থেকে সরে দক্ষিণবঙ্গের উত্তরভাগ এবং ঝাড়খন্ড সংলগ্ন এলাকায় অবস্থান করছে এটি। মূলত এই নিম্নচাপ  উত্তর-পূর্ব ঝাড়খণ্ডের অবস্থান করবে আগামী ২৪ ঘন্টায় । তারপর আরো ঝাড়খণ্ডের দিকে সরে যাবে বাংলা থেকে।  এদিকে উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এছাড়াও মৌসুমী অক্ষরেখার সক্রিয়।  বিকানীর থেকে  রোহতক, হামিরপুর সিদ্ধি হয়ে ঝাড়খন্ড হয়ে  বাংলা সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে দিঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, এর ফলেই আগামী দু’দিন  বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণের সব ক’টি জেলায়। এদিকে জন্মাষ্টমীতে (সোমবার) একটি নিম্নচাপ তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। আপাতত আছে ঘূর্ণাবর্ত, নিম্নচাপ অক্ষরেখা । তার ফলে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের একাধিক জেলায় প্রবল বৃষ্টি হবে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    উত্তর বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে।  যা সোমবারের মধ্যে ওই এলাকার উপরেই নিম্নচাপে পরিণত হবে। যে মৌসুমী অক্ষরেখা আছে, সেটি উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মিশে যাচ্ছে। একটি অক্ষরেখাও বিস্তৃত আছে। তার ফলে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি হবে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণের সব ক’টি জেলায়। ভারী থেকে অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে। এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদ ও পুরুলিয়ায়। সেখানে ৭-১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণ চব্বিশ পরগনা,পূর্ব বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলাতে। সোমবার ভারী বৃষ্টির সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায়। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা। ২৬ অগাস্টের পর থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা থাকলেও তেমন চিন্তার কারণ নেই। কেবল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর ও মালদায় রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। রবিবারে ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায়। সোমবারেও পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

    কলকাতার আবহাওয়া
    শনিবারের প্রবল বৃষ্টিতে জলমগ্ন  কলকাতার বিভিন্ন এলাকা। শনিবার দুপুরে কালো করে আসে কলকাতার আকাশ, নামে প্রবল বৃষ্টি। কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে কলকাতার বেশ কিছু ব্যস্ত এলাকা। হাওয়া অফিস বলছে,  রবিবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। আজ মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস।  বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস।

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা
    উপকূলে ভারী বৃষ্টির কারণে  মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে।  রবিবার পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হবে, ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে  সমুদ্রে।  
  • Link to this news (আজ তক)