• রাষ্ট্রপতির থেকে পুরস্কার পেয়ে অনুপ্রাণিত হরিরামপুরের মহাকাশবিদ্যার গবেষক বিকি
    বর্তমান | ২৫ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, গঙ্গারামপুর: শনিবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরের কৃতি মহাকাশ গবেষক পড়ুয়া রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নিলেন। গবেষক পড়ুয়ার নাম বিকি রাম। তিনি হরিরামপুরের বাসিন্দা। বর্তমানে আইআইটি ইন্দোরে মহাকাশবিদ্যা নিয়ে পিএচডি করছেন। গত ২৩ আগস্ট দিল্লিতে জাতীয় মহাকাশ গবেষণা দিবস পালন করা হয়। সেই অনুষ্ঠানে মহাকাশ বিষয়ক একটি প্রজেক্টে দেশের মধ্যে তৃতীয় স্থান অধিকার করে খাগোলা টিম। সেই টিমের ৪ জন সদস্যের মধ্যে অন্যতম ছিলেন হরিরামপুরের বছর ত্রিশের বিকি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার পেয়ে অনুপ্রাণিত গবেষক পড়ুয়ারা। 

    জাতীয় মহাকাশ গবেষণা দিবস পালনের কয়েকমাস আগে থেকে ইসরো ভারতের মহাকাশ গবেষক পড়ুয়াদের নিয়ে একটি প্রতিযোগিতা শুরু করে। দেশের প্রায় ৩৪০০ টি টিম তাদের প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করে। তার মধ্যে ৩০টি টিম ন্যাশনাল রিমোর্ট সেন্সিং সেন্টারে ডাক পায়। হরিরামপুরের গবেষক পড়ুয়া, কেরলের দুজন ও দিল্লির একজন সহ মোট চারজন ইসরোর দেওয়া প্রজেক্ট নিউট্রন স্টারের উপর কাজ করে তৃতীয় স্থান অধিকার করে। 

    হরিরামপুরের গবেষক বিকি বলেন, আমাদের চারজনের টিম সফলভাবে ইসরোর দেওয়া প্রজেক্টে কাজ করেছি। প্রতিযোগিতায় আমরা তৃতীয় স্থান অধিকার করি। মহাকাশ বিদ্যায় পড়াশোনা শেষ করে ইসরোতে মহাকাশ গবেষণা করার ইচ্ছে রয়েছে। রাষ্ট্রপতির কাছে পুরস্কার পেয়ে সকলেই অনুপ্রাণিত হয়েছি।    
  • Link to this news (বর্তমান)