• নিয়মিত বর্জ্য সাফাইয়ের নির্দেশ জেলাশাসকের
    বর্তমান | ২৫ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: মেডিক্যালের বর্জ্য নিয়ে এবার হস্তক্ষেপ খোদ জেলাশাসকের। নিয়মিত হাসপাতাল চত্বর থেকে বর্জ্য সাফাইয়ের নির্দেশ দিয়েছেন তিনি। জানিয়ে দিয়েছেন, ডেঙ্গুর মরশুমে হাসপাতালে যাতে কোনওভাবেই বর্জ্য না জমে, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। জলপাইগুড়ির জেলাশাসক শমা পারভিন বলেন, পুরসভা ও মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে নিয়ে বৈঠক করে জানিয়ে দেওয়া হয়েছে, নিয়মিত বর্জ্য সাফাই করতে হবে। এজন্য পুরসভাকে কিছু টাকা দেবে মেডিক্যাল কর্তৃপক্ষ।

    মেডিক্যাল কলেজ চত্বর থেকে বর্জ্য সাফাই নিয়ে হাসপাতাল ও পুরসভার টানাপোড়েন দীর্ঘদিনের। এনিয়ে দু’তরফে চিঠি চালাচালি হয়েছে বিস্তর। সমস্যা সমাধানে অবশেষে বিষয়টিতে হস্তক্ষেপ করলেন জলপাইগুড়ি জেলাশাসক শমা পারভিন। তাঁর কড়া নির্দেশের পরই শনিবার সুপার স্পেশালিটি হাসপাতালে বর্জ্য সাফাই শুরু করে পুরসভা। ফলে রোগী ও তাঁদের পরিজনদের মুখে স্বস্তির ছাপ লক্ষ্য করা গিয়েছে। তাঁদের বক্তব্য, নিয়মিত বর্জ্য সাফাই না হওয়ায় দুর্গন্ধে টেকা যেত না হাসপাতালে। সুপার স্পেশালিটি হাসপাতালের ফার্মেসির সামনে গেলে বমি উঠে আসত। হাসপাতাল চত্বরই হয়ে উঠেছিল রোগের আঁতুড়ঘর। এমনিতেই জ্বর, ডেঙ্গু বাড়ছে। তার মধ্যে হাসপাতালে এসে বর্জ্যের দুর্গন্ধে সুস্থ মানুষও অসুস্থ হয়ে পড়ছিলেন। অবশেষে সেই পরিস্থিতি থেকে মুক্তি মিলল।

    পুরসভার এগজিকিউটিভ অফিসার দেবদুলাল পাত্র বলেন, আমরা হাসপাতাল থেকে বর্জ্য তুলছি। কিন্তু আমাদের পরিকাঠামো স্বল্প। তার মধ্য দিয়ে যতটা পরিষেবা দেওয়া যায় চেষ্টা করছি। 

    মেডিক্যালের সুপার ডাঃ কল্যাণ খাঁ বলেন, আপাতত সমস্যা মিটে গিয়েছে। জলপাইগুড়ি পুরসভার এগজিকিউটিভ অফিসার এদিন আমাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন, পুরসভা সপ্তাহে দু’দিন হাসপাতালের বর্জ্য তুলবে। আমরা এ ব্যাপারে যা চিঠি দেওয়ার পুরসভাকে দিয়েছি। ওরা মঙ্গলবার আমাদের অফিশিয়ালি সবটাই জানিয়ে দেবে।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)