• গোপাল নয় ‘যোদ্ধা’ কৃষ্ণ সাজে শিশুরা! ধর্মীয় সুড়সুড়ির ছক পরিষদের
    প্রতিদিন | ২৫ আগস্ট ২০২৪
  • স্টাফ রিপোর্টার: কৃষ্ণসাজে শিশুদের পথে নামিয়ে আর জি কর কাণ্ডে এবার সরাসরি ধর্মীয় আবেগের সুড়সড়ির রাজনীতি বিশ্ব হিন্দু পরিষদের। প্রতিবছরের মতো সোমবার জন্মাষ্টমীর দিন প্রতিষ্ঠা বার্ষিকী পালনে দেশজুড়ে একাধিক কর্মসূচি নিয়েছে আরএসএসের শাখা সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ। যার মধ্যে বাংলায় আর জি কর কাণ্ড নিয়ে প্রতিবাদের আবহে ছোটদের ‘কৃষ্ণ’ সাজিয়ে মিছিল করার পরিকল্পনা করছে তারা।

    এই শিশুদের বালক কৃষ্ণের পরিবর্তে সাজানো হচ্ছে ‘বীর’ এবং ‘নারীর সম্ভ্রম রক্ষাকারী’ ‘যোদ্ধা কৃষ্ণ’ রূপে। সুদর্শন চক্র এবং পাঞ্চজন্য শঙ্খ হাতে শিশু কৃষ্ণদের মিছিল হবে ‘বিচার’-এর দাবিতে। পরিষদ সূত্রে খবর, সোমবার কলকাতা-সহ সব জেলায় এই মিছিল করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

    সেপ্টেম্বরের ১ তারিখ পর্যন্ত গোটা দেশে যে নানা কর্মসূচি রয়েছে, তারই অঙ্গ হবে এই শ্রীকৃষ্ণ শোভাযাত্রার। তবে জন্মাষ্টমীর তিথিতে কৃষ্ণ থাকলেও সঙ্গে কোনও রাধা থাকছে না। কারণ সে ক্ষেত্রে কৃষ্ণের যোদ্ধারূপ ব্যাহত হবে। পরিষদের এক কর্তার কথায়, “এখন যে পরিস্থিতি, তাতে রাধাকৃষ্ণ নয়, প্রয়োজন কুরুক্ষেত্রের যুদ্ধে অবতীর্ণ কৃষ্ণের।”

    ১৯৬৪ সালের জন্মাষ্টমীর দিনে প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। এ বার ৬০তম বর্ষ বা হীরক জয়ন্তী উপলক্ষে দেশ জুড়ে ‘কৃষ্ণ সাজো’ কর্মসূচির মধ্যে দিয়ে অযোধ্যায় রামমন্দির প্রতিষ্ঠা নিয়ে প্রচারে নামা হচ্ছে। ব্যতিক্রম শুধু বাংলায়। এখানে কর্মসূচি তৈরি হয়েছে আর জি কর- কাণ্ডের প্রতিবাদে। পরিষদ সূত্রে খবর, এক সপ্তাহ ধরে চলবে

    পরিষদের প্রতিষ্ঠার হীরক জয়ন্তী পালন। তার মধ্যে ২৯ আগস্ট দিনটিকে ‘নারী সশক্তিকরণের প্রচার’ হিসাবে রাখা হয়েছে। সেই দিনও বাংলা-সহ গোটা দেশে নানা ধরনের কর্মসূচি থাকবে।
  • Link to this news (প্রতিদিন)