• ইঁদুর হাতে কুণাল ঘোষ, গ্যালিফ স্ট্রিটের পোষ্যের হাটের ওয়েবসাইটের উদ্বোধন
    হিন্দুস্তান টাইমস | ২৫ আগস্ট ২০২৪
  • কলকাতার গ্যালিফ স্ট্রিটের পোষ্যের হাট। বহু কালের পুরনো এই হাট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে পোষ্য কেনার জন্য লোকজন আসেন। সেই হাট পা দিয়েছে ২৭৬ বছরে। এবার সেই হাটের ওয়েবসাইটের উদ্বোধন করা হল। সেই ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ।

    তিনি একাধিক ছবিও পোস্ট করেছেন। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, গ্যালিফ স্ট্রিটের পোষ্যের হাটের ওয়েবসাইটের উদ্বোধন। bshbws.pet হাটের ২৭৬ বর্ষ। উদ্যোক্তারা জানালেন, এখান থেকে গাছ, রঙিন মাছ, কুকুর, পাখি, খরগোশ, ইঁদুর, সরঞ্জাম সহ বৈধ তথ্য ও বিক্রেতাদের সন্ধান পাবেন। পাঁচ লক্ষের বেশি মানুষ এই পেশায় নির্ভরশীল। পোষ্য়প্রেমী কয়েক কোটি। লিখেছেন কুণাল।

    এদিকে কুণাল এই পোস্ট করার পরেই নেটিজেনরা নানা সরস মন্তব্য করতে শুরু করেছেন।

    এদিকে এই হাটের ব্যবসায়ীদের তরফে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। রবিবার আনুষ্ঠানিকভাবে সেই ওয়েবসাইটের উদ্বোধন করা হয়। এই ওয়েবসাইটের মাধ্য়মে হাটে যে সমস্ত পোষ্য বিক্রি হয় তাদের সম্পর্কে জানতে পারবেন ক্রেতারা। কয়েক কোটি পোষ্য়প্রেমীর এতে সুবিধা হবে। কারণ অনেকেই কলকাতা থেকে দূরে থাকেন। তাঁদের পক্ষে বার বার গ্য়ালিফ স্ট্রিটে এসে পোষ্য দেখা সম্ভব হয় না। তাঁদের অনেকটাই সুবিধা হবে। এদিকে দাবি করা হচ্ছে প্রায় পাঁচ লক্ষ মানুষ এই পেশার সঙ্গে যুক্ত। সেক্ষেত্রে এই নয়া ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের মধ্য়ে আরও নিবিড় সম্পর্ক তৈরি হবে। এতে সুবিধা হবে দুপক্ষেরই। কলকাতার বহু প্রাচীন এই পোষ্যের হাট। আধুনিক সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবার তারাও কিছু বদল আনতে চলেছে।

    এদিকে অনেকেরই কুকুর বিড়াল অন্ত প্রাণ। তাঁদের কাছ একটা প্রিয় জায়গা হল এই গ্যালিফ স্ট্রিট। তবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে সেই গ্যালিফ স্ট্রিটের অনেকটাই উন্নতি হয়েছে। এবার তার সঙ্গে যুক্ত হল নতুন ওয়েবসাইট। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)