• ‘জুনিয়র চিকিৎসকরা কাজে ফিরুন’, আর্জি জানিয়ে পথে প্রাক্তন সৈনিকরা
    প্রতিদিন | ২৬ আগস্ট ২০২৪
  • জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: আর জি কর কাণ্ডে উত্তাল রাজ্য। তরুণী চিকিৎসকের হত্যাকাণ্ডের প্রতিবাদে আন্দোলনে শামিল প্রায় সকলেই। কর্মবিরতিতে শামিল জুনিয়র চিকিৎসকেরা। দোষীদের গ্রেপ্তারের পাশাপাশি জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আবেদন জানিয়ে পথে প্রাক্তন সৈনিক ও তাঁদের পরিবারের সদস্যরা। রবিবার সন্ধেয় বনগাঁর গোপালনগরে প্রাক্তন সৈনিক সংগঠনের পক্ষ থেকে এই প্রতিবাদ মিছিল করা হয়।

    মিছিলকারীদের বক্তব্য, “দেশের মানুষকে বাঁচানোর স্বার্থে সীমান্ত ছেড়ে কখনও সৈন্যরা সরেন না। তেমনই হাসপাতালে চিকিৎসা দিয়ে দেশের মানুষকে বাঁচানোর স্বার্থে কর্মবিরতি প্রত্যাহার করা প্রয়োজন।” প্রাক্তন সৈনিক সংগঠনের সদস্য প্রশান্ত মজুমদার বলেন, “সেনারা সীমান্ত বা যুদ্ধক্ষেত্র ছাড়তে পারেন না। চিকিৎসকদেরও মানুষের স্বার্থে পরিষেবা চালু করা উচিত। কারণ, বহু দরিদ্র মানুষ চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন। তাঁরা অসহায়। দেশবাসীকে সুস্থ করার তাগিদে কাজে ফিরুন জুনিয়র চিকিৎসকরা।”

    উল্লেখ্য, গত ৮ আগস্ট, নাইট শিফট ছিল তরুণী চিকিৎসকের। পরদিন হাসপাতালের সেমিনার হল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। সেই সময় প্রায় বিবস্ত্র ছিলেন তিনি। শরীরে ছিল ক্ষতচিহ্ন। অভিযোগ, ধর্ষণ করে খুন করা হয়েছে তাঁকে। এই ঘটনার প্রতিবাদে উত্তাল গোটা দেশ। ঘটনার প্রায় সপ্তাহ দুয়েক পরেও কর্মবিরতিতে শামিল জুনিয়র চিকিৎসকরা। বার বার সুপ্রিম কোর্ট এবং রাজ্য স্বাস্থ্যদপ্তরের তরফ থেকে জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান জানানো হয়েছে। তবে তা সত্ত্বেও কর্মবিরতির সিদ্ধান্তে অনড় আন্দোলনকারীরা। এবার তারই প্রতিবাদে পথে প্রাক্তন সৈনিকরা।
  • Link to this news (প্রতিদিন)