• ‘বিবেকে লাগছে! মমতার কাছ থেকে পুজো অনুদান নিতে চাই না…’ বলছে মহিলা পুজো কমিটি
    হিন্দুস্তান টাইমস | ২৬ আগস্ট ২০২৪
  • এবার রাজ্যের একাধিক পুজো কমিটি সাফ জানিয়ে দিচ্ছে তারা সরকারি পুজো অনুদান নিতে চায় না। আসলে আরজি করের ঘটনা অনেকের মনেই এক গভীর ক্ষত তৈরি করেছে। একদিকে সরকারি পুজো অনুদান নেবেন তাঁরা আবার আরজি করের ঘটনায় প্রতিবাদ জানাতে মিছিলে বেরিয়ে সেই সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলবেন। এই দ্বিচারিতা অনেকেই মেনে নিতে পারছেন না। সেকারণেই এবার সরকারি পুজো অনুদানের ৮৫ হাজার টাকা ফিরিয়ে দেওয়ার ব্যাপারে ঘোষণা করছে একাধিক পুজো কমিটি। 

    লালগোলা মহিলা পুজো কমিটি সরকারি অনুদান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বারাসতের সরোজিনী পল্লি উন্নয়ন সমিতির সদস্যরা বলছেন বিচার চাই। অনুদান চাই না। আবার জয়নগরের সৃজনী সঙ্ঘ রাজ্য সরকারের দেওয়া পুজো অনুদান  ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

    এদিকে কৃষ্ণপুর মহিলা পুজো কমিটির উদ্যোক্তারা জানিয়েছেন, আমাদের পরিচয় আমরা মহিলা কমিটি। এভাবে একজন মহিলাক ধর্ষণ করে খুন করা হয়েছে। ভাবলে গা শিউরে ওঠে। এত ভয়াবহ ঘটনা। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে আমাদের সিদ্ধান্ত। আমাদের মনে হয়েছে যার জন্য এত মিটিং মিছিল প্রতিবাদ করছি আর সেই মুখ্য়মন্ত্রীর টাকা নিয়ে ধূমধাম করে পুজো করব, এটা আমাদের শোভা পায় না। মানবিক দিক থেকে এটা খারাপ লাগছে। আমরা সবাই মিলে বসেছিলাম। সবাই মিলে এই সিদ্ধান্ত নিয়েছি। 

    তবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয় হল বেশিরভাগ ক্ষেত্রের ছোট পুজো কমিটি গুলি এই অনুদান প্রত্যাখানের সিদ্ধান্ত নিচ্ছেন। অথচ তাদের এই টাকাটা পেলে পুজোটা কিছুটা ভালো করে করতে পারতেন। কিন্তু তবুও তারা সরকারি অনুদান নিতে চাইছেন না। আর জি করের ঘটনার প্রতিবাদ।

     তবে এখনও বিগ বাজেটের পুজো যারা করেন তাঁরা সেভাবে এগিয়ে আসেননি এই পুজো অনুদান না নেওয়ার ক্ষেত্রে। তবে কি রাজ্য সরকার চটে যেতে পারে এই আশঙ্কাতেই পুজো অনুদান ফেরাতে চাইছেন না তাঁরা? 

    নানা প্রশ্ন উঠছে। সেই সঙ্গেই প্রশ্ন উঠছে কেন ক্লাবগুলি প্রতিবাদ মিছিল সংগঠিত করছে না? কেন তারা এত বড় ঘটনার পরেও পাড়ায় পাড়ায় প্রতিবাদে মুখর হচ্ছে না সংশ্লিষ্ট ক্লাবের ব্যানারে। প্রশ্নের উত্তর মিলছে না। 

    তবে এর আগে হুগলির একাধিক ক্লাব পুজো অনুদান প্রত্যাখানের কথা ঘোষণা করেছিল। এবার একাধিক ক্লাব একেবারে মাইকে করে ঘোষণা করে এই পুজো অনুদান প্রত্যাখানের কথা ঘোষণা করেছে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)