• নিম্নচাপের জেরে আজ ৭ জেলায় অতি ভারী বৃষ্টি, আবহাওয়ার উন্নতি কবে?
    আজ তক | ২৬ আগস্ট ২০২৪
  • শুক্র-শনি-রবি টানা ভারী বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সোমবারও পরিস্থিতি বদল হওয়ার সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলাদেশের উপর নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহেও বঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েকদিন রাজ্যের বিভিন্ন জেলায় কেমন থাকতে চলেছে আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

    নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলবে
    বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ জন্মেছে। আর সেটার প্রভাবে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি বাড়বে। কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হবে। যার জন্য জারি করা হয়েছে সতর্কতা। হাওয়া অফিস বলছে, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপরে থাকা একটি ঘূর্ণাবর্তের প্রভাবে ওই এলাকার উপরেই একটি নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। যা আগামীতে আরও শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা এবং ঝাড়খণ্ড বরাবর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। অন্যদিকে, দিঘার উপর দিয়ে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত আছে। যা দিঘা থেকে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মিশে গিয়েছে। আলিপুর হাওয়া অফিসের রিপোর্ট বলছে, মৌসুমী অক্ষরেখা বিহার থেকে বাংলার ওপর দিয়ে নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আর উত্তর বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে, এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ড এবং উত্তর প্রদেশেও। এই সবকিছুর জেরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাকি জেলাতেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের কিছু জেলাতেও হতে পারে বৃষ্টি। 

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
     এখনই বৃষ্টির থেকে মুক্তি নেই দক্ষিণবঙ্গবাসীর। আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানান হয়েছে, বাংলাদেশের উপর নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে বৃষ্টির ইঙ্গিত রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং নদিয়ায়। ওই জেলাগুলিত হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে কমতে পারে বৃষ্টি। তবে বর্ষার কারণে হালকা বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    নতুন সপ্তাহে উত্তরবঙ্গের কিছু জেলাতেও হতে পারে বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, উত্তরে আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে কোনও সতর্কতা জারি করা হয়নি।

    কলকাতার আবহাওয়া
    গত কয়েক দিন টানা বৃষ্টি হয়েছে কলকাতায়। তার জেরে রাস্তায় জল জমেছে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ থাকবে। এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস।

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা
    নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল বরাবর উত্তর বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। সেইসঙ্গে ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ ৫৫ কিমিও ছুঁয়ে ফেলতে পারে। সেই পরিস্থিতিতে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
  • Link to this news (আজ তক)