• বহরমপুরে জন্মাষ্টমীতে ১০ টাকায় রেডিমেড তালের বড়ার চাহিদা তুঙ্গে
    বর্তমান | ২৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: জন্মাষ্টমীতে রেডিমেড তালের বড়ার চাহিদা তুঙ্গে। বহরমপুরের মিষ্টির দোকানে এক পিস তালের বড়া বিক্রি হল ১০ টাকায়। এছাড়া তালের ক্ষীর, লুচি, তালের মালপোয়া সবকিছু পাওয়া গেল হাতের কাছে। তালের ক্ষীরের দাম ছিল একটু চড়া। তাছাড়া বাকি সবকিছুর দাম ছিল সাধ্যের মধ্যেই। ছোট সাইজের তালের বড়ার দাম ছিল আট টাকা। যা কিনতে জন্মাষ্টমীর আগের দিন থেকেই দোকানে ভিড় করলেন অনেকে। জন্মাষ্টমী উপলক্ষ্যে রবিবার সকাল থেকে বাজারে ভিড় ছিল তুলনামূলক অনেকটাই বেশি।

    দোকান থেকে চড়া দামে তাল কিনে তা ছাড়িয়ে নির্যাস বের করে তেলে ভেজে বড়া বানানোর অনেক ঝক্কি। তার থেকে সহজে টাকা দিলেই কিনতে পাওয়া যাচ্ছে বড়া। সঙ্গে মিলছে তালের নানা রকমের খাবার। মিষ্টির দোকানগুলিতে জন্মাষ্টমীর আগে থেকেই তালের বড়া বিক্রির হিড়িক ছিল চোখে পড়ার মতো। কিছুটা সাইজে বড় তালের বড়া বহরমপুরে বিক্রি হল প্রতি পিস ১০ টাকা। তবে ছোট সাইজের বড়াও মিলছে দোকানে। টেক্সটাইল কলেজ মোড়ের একটি মিষ্টি বিপণিতে আট টাকা প্রতি পিস বড়া বিক্রি করলেন মিষ্টি ব্যবসায়ীরা।

    বহরমপুরের এক প্রসিদ্ধ মিষ্টি ব্যবসায়ী অরুণ দাস বলেন, গত কয়েক বছর ধরে জন্মাষ্টমীর সময় তালের উপকরণ তৈরি করি। কারণ মানুষের চাহিদা আছে ভালোই। তালের মালপোয়ার দাম ১০ টাকা। তালের ক্ষীর ৪০০ টাকা কেজি। তালের বড়া আট টাকা পিস বিক্রি করছি আমার দোকানে। 

    শহরের নামী একটি বিপণির মিষ্টি ব্যবসায়ী বলেন, এবার তালের অনেক রকমের সুস্বাদু উপকরণ তৈরি করেছি। তালের বড়া, ক্ষীর, তালের লুচি সবকিছুই তৈরি রেখেছিলাম ক্রেতাদের জন্য। তালের ক্ষীর ও বড়ার ভালোই চাহিদা দেখছি। রবিবার সবকিছু বিক্রি হয়ে যাবে। সোমবার সকালে ক্রেতাদের চাহিদা মেটাব কীভাবে, সেটাই এখন ভাবছি।

    এক ক্রেতা সুজিত ভট্টাচার্য বলেন, বাড়িতে এখন তালের বড়া তৈরি করার ঝামেলা অনেক। তাই মিষ্টির দোকানগুলি আমাদের কাছে ভরসা। তালের বড়া খেতে তো খুবই ভালো লাগে। কিন্তু তৈরির অভাবে খাওয়া হয় না। বাড়িতে জন্মাষ্টমী পুজো আছে। সেখানে তালের বড়া অবশ্যই দরকার। সেজন্যই মিষ্টির সঙ্গে তালের বড়াও কিনতে হচ্ছে। দাম কিঞ্চিৎ বেশি নিচ্ছে। কিন্তু বড়া ছাড়া উপায় তো নেই। 

    আর এক ক্রেতা মৌসুমি নাগ বলেন, মিষ্টির দোকানে ছ’টি ছোট সাইজের তালের বড়ার দাম ৫০ টাকা। গোপালের প্রাসাদে তালের বড়া দিতেই হবে। সবাইকে প্রাসাদের সঙ্গে একটি করে বড়া দিতে হলে অন্তত ৫০০ টাকার বড়া কিনতে হবে। তাই ৫০ টাকা দরে দু’টি তাল কিনে বাড়িতেই বড়া বানানোর চেষ্টা করছি। তাতে অনেকটাই সাশ্রয় হবে।
  • Link to this news (বর্তমান)