• জন্মাষ্টমীতে মদনমোহন মন্দিরে শোলার প্রতিমায় পুজো, কাল হবে কাদা খেলা
    বর্তমান | ২৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন মন্দিরে জন্মাষ্টমী উপলক্ষে আজ, সোমবার হবে বিশেষ পুজো। রাত সাড়ে ৮টায় এই পুজো শুরু হবে। এ উপলক্ষে মন্দিরে নিয়ে আসা হবে শোলার প্রতিমা। ভগবান শ্রীকৃষ্ণকে একটি ডালার মধ্যে রাখা হবে। উপরে থাকবে সাপের ফণা। বাসুদেব তাঁকে মাথায় করে নিয়ে যাচ্ছেন। দু’পাশে দু’টি শেয়াল। এমন অবয়ব তৈরি করা হয়েছে। 

    মদনমোহন মন্দিরের এই শোলার প্রতিমা প্রতিবছরের মতো এবারও বানাচ্ছেন ধীরেন মালাকার। প্রতিমাটির উচ্চতা এক ফুট। রাতে বিশেষ পুজো শেষে পরের দিন অর্থাৎ মঙ্গলবার মন্দির প্রাঙ্গণে শ্রীকৃষ্ণের জন্মের খুশিতে হবে কাদো খেলা। মদনমোহন মন্দিরে যুগ যুগ ধরে এই নিয়ম রীতি পালিত হয়ে আসছে। 

    জন্মাষ্টমীতে দিনভরই মন্দিরে ভক্তের ভিড় হয়। মদনমোহন মন্দিরের কর্মী জয়ন্ত চক্রবর্তী বলেন, এই মন্দিরে জন্মাষ্টমী উপলক্ষে সোমবার বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। রাতে হবে ওই পুজো এবং মঙ্গলবার কাদো খেলা  হবে। সবরকম প্রস্তুতি সেরে নেওয়া হয়েছে। 

    কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন মন্দিরে বারো মাসে তেরো পার্বণ লেগে থাকে। মদনমোহনের রাস উৎসব এরমধ্যে সব থেকে বড় একটি উৎসব। এছাড়াও দোলযাত্রা, রথযাত্রা, সাগরদিঘিতে মদনমোহনের নৌকাবিহার সহ একাধিক উৎসব হয় এই মন্দিরে। মদনমোহন মন্দিরে মনসাপুজো থেকে শুরু করে বড় তারা মায়ের পুজো সবই প্রথা মেনে হয়ে আসছে। প্রতিটি উৎসব অনুষ্ঠানেই মদনমোহন বাড়িতে হাজার হাজার মানুষের সমাগম হয়। মন্দির সূত্রে জানা গিয়েছে, জন্মাষ্টমী উপলক্ষে সোমবার রাতে মদনমোহনকে বিশেষ ভোগ দেওয়া হবে। সেই ভোগে থাকবে লুচি, পায়েস। এরপর মঙ্গলবার মন্দির চত্বরের থাকা মাটি খুঁড়ে সেখানে জল মিশিয়ে কাদা তৈরি করা হবে। ওই জল ও কাদা মাটিতে রাখা হবে বিভিন্ন ধরনের ফল। সেই কাদার মধ্যে থেকেই ফলগুলি খুঁজে বের করবেন ভক্তরা। একেই বলা হয় কাদো খেলা। শ্রীকৃষ্ণের জন্মের খুশিতে ভক্তরা এই খেলায় বছরের পর বছর মাতেন। 

    কোচবিহার মদনমোহন মন্দিরে সারাবছর ভক্তের ভিড় লেগে থাকে। পুজো পার্বণের দিনগুলিতে ভিড় আরও বাড়ে। একসময় কোচবিহারের মহারাজারা যেসব পুজো, রীতি শুরু করেছেন সেসবই আজও এখানে নিয়ম মেনে পালন করা হয়। ফলে ঐতিহ্য ও সংস্কৃতির এক আশ্চর্য মিলন ঘটে এখানে।
  • Link to this news (বর্তমান)