• মেয়াদ ফুরচ্ছে রেজিস্ট্রারের, নেই উপাচার্য, এনবিইউতে ফের অচলাবস্থার শঙ্কা
    বর্তমান | ২৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: পুজোর মুখেই টালমাটাল অবস্থা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। উপাচার্যহীন শিক্ষা প্রতিষ্ঠানটিতে আগামী মাসেই কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও অর্থ আধিকারিকের। পরিস্থিতি ক্রমশ জটিলতার দিকে গড়াচ্ছে। দুর্গাপুজোর ঠিক আগেই আটকে যেতে পারে বিশ্ববিদ্যালয়ের সমস্ত স্তরের কর্মীর বেতন। বিপাকে পড়তে পারেন প্রশাসনিক কর্তাব্যক্তি থেকে শুরু করে চতুর্থ শ্রেণির কর্মচারীরাও। 

    সেপ্টেম্বর মাসের ৩ তারিখ কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্তের। ওই মাসেরই ২০ তারিখ অর্থবিভাগের আধিকারিক সুরজিৎ দাসেরও কার্যকালের মেয়াদ ফুরিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য না থাকায় শীর্ষস্তরের দুই আধিকারিকের কাজের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পর নতুন কাউকে দায়িত্ব বণ্টন না করা হলে তৈরি হতে পারে অচলাবস্থা। আর এই পরিস্থিতি সামাল দিতে কাল, মঙ্গলবার রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের দ্বারস্থ হচ্ছেন প্রশাসনিক কর্তারা। দুই আধিকারিকের কার্যকালের মেয়াদ বৃদ্ধি কিংবা নতুন নিয়োগের আর্জি জানিয়ে রাজ্যের কাছে চিঠি পাঠানো হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রেই জানা গিয়েছে। 

    বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্রে খবর, রেজিস্ট্রার ও অর্থ আধিকারিকের মতো গুরুত্বপূর্ণ পদ দু’টি শূন্য হলে একাধিক সমস্যা সামনে আসবে। যার মধ্যে সবচেয়ে বড় সমস্যাটি হবে অর্থ বিষয়ক কাজ। এমনিতেই দীর্ঘদিন ধরে উপাচার্য না থাকায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। গ্রন্থাগারের বই কেনা থেকে পড়ুয়াদের জন্য বাস কেনা, যাচ্ছে না। তহবিলে ঘটাতিও রয়েছে ৩৩ কোটি টাকার। এমন অবস্থায় পুজোর মুখে দুই আধিকারিকের পথ ফাঁকা থাকলে বোনাস, বেতন নিয়ে সমস্যা হতে পারে বলে আশঙ্কায় কর্মীরা। 

    ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত এ বছরের ৩ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেছিলেন। ওই মাসেরই ২০ তারিখ অর্থ আধিকারিকের দায়িত্ব নিয়েছিলেন সুরজিৎ দাস। দুই আধিকারিকের কার্যকালের সেই মেয়াদ শেষ হবে সেপ্টেম্বরে। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত বলেন, ৩ সেপ্টেম্বর আমার এবং ২০ সেপ্টেম্বর অর্থ আধিকারিক সুরজিৎ দাসের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। উপাচার্য না থাকায় এমনিতেই সমস্যা রয়েছে। পুজোর আগে ওই 

    দু’টি পদ শূন্য হলে বেশকিছু ক্ষেত্রে জটিলতা দেখা দেবে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে। সেই বৈঠকেই স্থির হয়েছে আগামী মঙ্গলবার উচ্চশিক্ষা দপ্তরের কাছে 

    চিঠি পাঠানো হবে। সেখানে ভারপ্রাপ্ত দুই আধিকারিকের শূন্যপদে দ্রুত নিয়োগ কিংবা নতুন করে কাউকে দায়িত্ব দেওয়ার কথা জানানো হবে। (ফাইল চিত্র।)
  • Link to this news (বর্তমান)