• বৃক্ষরোপণ, খুঁটিপুজো করে মণ্ডপের কাজে হাত দিল গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘ দুর্গাপুজো কমিটি
    বর্তমান | ২৬ আগস্ট ২০২৪
  • টোটোন বর্মন, শীতলকুচি: খুঁটিপুজো ও বৃক্ষরোপণের মধ্য দিয়ে মণ্ডপ তৈরির কাজ শুরু করল গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘ দুর্গাপুজো কমিটি। শীতলকুচি ব্লকের দুর্গাপুজো কমিটিগুলির মধ্যে অন্যতম গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘ দুর্গাপুজো কমিটি। প্রতিবার গোঁসাইরহাট হাইস্কুলের মাঠে তাদের পুজো হয়। এবারও সেখানেই পুজো হচ্ছে। 

    প্রত্যেক বছর কমিটির নিত্যনতুন থিম ও মণ্ডপসজ্জার ভাবনা দর্শনার্থীদের মন জয় করে নেয়। এ বছর মিলন সঙ্ঘের পুজো ৫৬ তম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। বিগত কয়েক বছর ধরে মণ্ডপসজ্জা ও থিম নিয়ে বিশেষ চমক দিয়ে আসছে তারা। এবছরও তারা থিমের উপর বিশেষ জোর দিয়েছে। এবারে মণ্ডপজুড়ে থাকছে রং বেরংয়ের ফুলের সাজ, কাপড়ের ফিতে দিয়ে তৈরি হবে মায়াজাল ও হস্তশিল্পের মাধ্যমে বাঁশ দিয়ে তৈরি বিভিন্ন কারুকাজ। মণ্ডপে থাকবে তিনটি দুর্গাপ্রতিমা। প্রতিমা তৈরি করছেন মৃৎশিল্পী কণ্ঠেশ্বর বর্মন ও কুমোরটুলির লোকনাথ শিল্পালয়। রাস্তাজুড়ে থাকবে চোখ ধাঁধানো আলোকসজ্জা। 

    পুজো উদ্যোক্তাদের দাবি, গত কয়েক বছরের মতো এ বছরও দর্শনার্থীদের চমক দিতে প্রস্তুত তারা। পুজো মণ্ডপের উপচে পড়া ভিড় সামলাতে বাড়ানো হবে স্বেচ্ছাসেবক। 

    ১৯৬৯ সালে শুরু হয় গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘের দুর্গাপুজো। তখন স্থানীয় কয়েকজন বাসিন্দা মিলে দুর্গাপুজো শুরু করেন। ছোট করে পুজো হলেও এখন এই পুজো কোচবিহার জেলায় সেরা পুজো তালিকায় স্থান পেয়েছে। সকলকে নিয়ে পুজোর কয়েকদিন আনন্দ উপভোগ করার ভাবনা থেকেই তাদের এই পুজো। প্রথমদিকে হাতেগোনা কয়েকজনকে নিয়ে পুজো শুরু করলেও এখন গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘের সদস্য ৭০ জন। 

    এ বছর পুজো কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন শ্রীমন্ত সাহা, সহ সভাপতি শ্যামসুন্দর সাহা, সম্পাদক বাপি রায়, সহ সম্পাদক অর্জুন সাহা। কোষাধ্যক্ষের দায়িত্বে রয়েছেন জগন্নাথ সাহা ও সীমান্ত পাল। এছাড়াও উপদেষ্টা কমিটিতে আছেন উত্তম সাহা, আনন্দ সাহা, দেবব্রত সাহা, বিশ্বজিৎ সাহা, গৌড়হরি সাহা, প্রাণেশ পাল, মদন সাহা, গোপাল সাহা, গোবিন্দ সাহা, গোপাল মহন্ত, অসীম পাল, মানিক সাহা ও দুলাল সাহা। পুজো কমিটির কোষাধ্যক্ষ জগন্নাথ সাহা বলেন, প্রত্যেক বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি আমাদের পুজো মণ্ডপের উদ্বোধন করেন। এবারও আমরা চাইছি তিনিই উদ্বোধন করুন। ১৮ লাখ টাকা পুজোর বাজেট আমাদের। প্রত্যেকদিন সংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হবে। আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তার ধারে বৃক্ষরোপণ করব। আশা করছি, এবারও জেলায় গোঁসাইরহাট পশ্চিমপাড়া মিলন সঙ্ঘ দুর্গোপুজো কমিটি সেরার তকমা লাভ করবে। - নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)