• 'নৈরাজ্য চলছে', আরজি করের প্রতিবাদে 'বঙ্গরত্ন' ফেরালেন সাহিত্যিক পরিমল দে!
    ২৪ ঘন্টা | ২৬ আগস্ট ২০২৪
  • তপন দেব: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবার পুরস্কার ফেরানো শুরু। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে 'বঙ্গরত্ন' সম্মান ফেরালেন সাহিত্যিক পরিমল দে। ২০১৯ সালে পশ্চিমবঙ্গ সরকার তাঁকে বঙ্গরত্ন সম্মান প্রদান করেছিল। কিন্তু সাম্প্রতিক আরজি কর-কাণ্ড ও সেই ঘটনায় রাজ্য সরকারের ভূমিকার প্রতিবাদে মমতা-সরকারের দেওয়া 'বঙ্গরত্ন' সম্মান ফেরানোর কথা জানান তিনি। 

    পরিমল দে বলেন, "মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে তাঁর কোনও ব্যক্তিগত শত্রুতা নেই, কিন্তু তিনি যেভাবে প্রশাসন চালাচ্ছেন তা ঠিক নয়। পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরে নৈরাজ্য চলছে। দুর্নীতির পাশাপাশি আরজি করে যে অত্যন্ত অমানবিক ঘটনা ঘটেছে, তাতে উত্তাল হয়ে উঠেছে গোটা বাংলা। রাজ্যের মানুষ সহ ভারতের নানা প্রান্তের মানুষ আন্দোলনে সামিল হয়েছেন এই ঘটনার প্রতিবাদে। তাঁদের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করার জন্যই রাজ্য সরকারের দেওয়া বঙ্গরত্ন সম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলাম।"

    প্রসঙ্গত, গান্ধী গবেষণা ও সাহিত্যের জন্য বঙ্গরত্ন সম্মান পেয়েছিলেন আলিপুরদুয়ারের বিশিষ্ট শিক্ষাবিদ পরিমল দে। সম্প্রতি রাজ্যে ঘটে যাওয়া আরজি করের ঘটনার প্রতিবাদে গতকাল আলিপুরদুয়ার প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে রাজ্য সরকারের দেওয়া 'বঙ্গরত্ন' সম্মান রাজ্যকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান তিনি। রাজ্যে ঘটে চলা 'নৈরাজ্য, দুর্নীতি' তাঁকে 'আহত' করেছে,'যন্ত্রণা' দিয়েছে বলে জানান তিনি। তাই পথে নেমে প্রতিবাদ করতে না পারলেও প্রতিবাদ হিসাবেই রাজ্য সরকারের দেওয়া 'বঙ্গরত্ন' সম্মান স্বরূপ প্রাপ্ত ১ লক্ষ টাকা ট্রেজারিতে ফিরিয়ে দেবেন বলে জানান পরিমল দে। 

  • Link to this news (২৪ ঘন্টা)