• রোগীর পরিবারের হয়রানি কমাতে অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া এবার বেঁধে দিল সরকার
    প্রতিদিন | ২৬ আগস্ট ২০২৪
  • নব্যেন্দু হাজরা: রোগীর পরিজনদের হয়রানি কমাতে এবার অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ‌্য সরকার। সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। সেখানে বাস বা ট‌্যাক্সি ভাড়ার মতোই একেবারে তালিকা করে রোগী বহনকারী যানের ভাড়াও ঠিক করে দেওয়া হয়েছে। কিলোমিটার, ঘণ্টা এবং দিন ? তিন পদ্ধতিতেই অ‌্যাম্বুল‌্যান্স (Ambulance) ভাড়া পাওয়া যাবে সরকারি নিয়মে। পাওয়া যাবে তিন ধরনের অ‌্যাম্বুল‌্যান্স ? সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্স এবং লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ (ICU) পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্স। এগুলি তিনভাবে ভাড়া নিতে পারবেন যাত্রীরা। গাড়ির যেমন বয়স, সেইমতো ভাড়া নির্ধারিত করা হয়েছে।

    পরিবহণ দপ্তরের তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে ?

    শহর থেকে জেলা, রোগীর পরিজনদের অসহায়তার সুযোগ নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স চালকরা পকেট কাটে বলে বার বারই অভিযোগ ওঠে। মানুষের বিপদের সময়েও দ্বিগুণ, তিনগুণ ভাড়া চাওয়া হয়। মানুষও কার্যত বাধ‌্য হন তা দিতে। কিন্তু এবার আর তা হবে না। এমনকী বেয়াদপ চালকদের বাগে আনতে হেল্পলাইন নম্বরও চালু করা হবে প্রশাসনের তরফে। যেখানে কেউ বাড়তি ভাড়া (Fare) নিলে গাড়ির নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন মানুষ। অ‌্যাম্বুল‌্যান্সে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা রাখতে হবে।

    পাশাপাশি ঠিক হয়েছে, যাত্রীসাথী অ‌্যাপেও (Yatri Sathi)মিলবে অ‌্যাম্বুল‌্যান্স। সেখানে কী ধরনের অ‌্যাম্বুল‌্যান্স কতক্ষণের জন‌্য ভাড়া দরকার, তার যাবতীয় অপশন থাকবে। তবে গ্রাম থেকে আসা অনেক মানুষই অ‌্যাপের (App) মাধ‌্যমে গাড়ি বুক করতে পারবেন না। তাঁরা হাসপাতাল চত্বর বা কোনও এজেন্সি থেকে অ‌্যাম্বুল‌্যান্স বুক করলে সেক্ষেত্রেও তাঁদের থেকে সরকার নির্ধারিত ভাড়াই নিতে হবে চালকদের। নবান্নের এক কর্তা জানান, যত দ্রুত সম্ভব এই ভাড়াতেই অ‌্যাম্বুল‌্যান্স চালকদের গাড়ি ছোটাতে হবে। অনেক তথ‌্য সংগ্রহের পর যাতায়াতের হিসেব-নিকেশ করে পরিবহণ দপ্তরের তরফে এই ভাড়ার তালিকা প্রস্তুত করা হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)