• ‘কেন বাংলাদেশ যুক্ত করছেন?’ নবান্ন চলোর আগেই মেজাজ হারালেন ছাত্র সমাজের নেতা
    হিন্দুস্তান টাইমস | ২৬ আগস্ট ২০২৪
  • কাল নবান্ন অভিযান। ইতিমধ্য়েই পুলিশ জানিয়ে দিয়েছে নবান্ন চলোর যে কর্মসূচি সেটার অনুমতি নেই। এই নবান্ন অভিযান বেআইনি। তবে কি পশ্চিমবঙ্গের ছাত্র সমাজের ডাকা নবান্ন চলো কর্মসূচি সুপার ফ্লপ হবে? সেটা নিয়ে নানা জনের নানা মত। তবে অনেকে আবার এই অভিযানের সঙ্গে বাংলাদেশের ছাত্র আন্দোলনের একটা মিল খুঁজে পাচ্ছেন। এই আন্দোলন কতটা সফল হয় তার দিকে তাকিয়ে অনেকেই। এদিকে সোমবার কলকাতা প্রেস ক্লাবে আন্দোলনের প্রস্তুতি নিয়ে সাংবাদিক বৈঠকে বসেছিল ছাত্র সমাজ। সেখানেই সেই বাংলাদেশের আন্দোলনের সঙ্গে তাঁদের আন্দোলনের মিল রয়েছে কি না সেই প্রসঙ্গ ওঠে। 

    তবে সেই প্রসঙ্গ উঠতেই কার্যত মেজাজ হারালেন ছাত্র সমাজের অন্যতম এক নেতা সায়ন পালিত। তবে তিনি গোটা বিষয়টির ব্যাখা দিয়েছেন। তিনি বলেন, এই যে রাত দখল হয়েছিল ১৪ তারিখ সেটার সঙ্গে বাংলাদেশ যুক্ত করতে চেয়েছিলেন? তাহলে এটার সঙ্গে বাংলাদেশ যুক্ত করছেন কেন? এটাও একটা স্বতস্ফূর্ত আওয়াজ। ছাত্র সমাজ নেতৃত্ব এদিন পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন বাংলাদেশের ছাত্র আন্দোলন একটা আলাদা বিষয় ছিল। সেটা একটা আলাদা দেশ। সেটার সঙ্গে এটার কোনও মিল নেই। 

    তবে কাল কোন দুটি স্লোগান উঠবে সেটাও ঠিক করে দেওয়া হয়েছে। একটি হল মুখ্য়মন্ত্রীর পদত্যাগের দাবি তোলা যাবে। আর অপরটি হল উই ওয়ান্ট জাস্টিস। এর বাইরে কোনও রাজনৈতিক স্লোগান তোলা যাবে না। তবে পুলিশ যদি কোথায় আটকায় তবে কী করবেন সেকথাও জানিয়ে দিয়েছেন উদ্যোক্তারা। 

    তারা জানিয়ে দিয়েছেন পুলিশ আটকালেও কোথাও কোনও ভাঙচুর করবেন না। শান্তিপূর্ণভাবে এই নবান্ন অভিযানে যাওয়ার কথা জানিয়েছেন তারা। সেই সঙ্গেই নবান্নের কাছাকাছি চলে গেলেও যাতে কেউ নবান্নতে ঢুকে না পড়়েন সেব্যাপারে অনুরোধ করা হয়েছে। 

    অন্যদিকে নবান্ন অভিযানের এক নেতা শুভঙ্কর হালদারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে বলে তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল। তবে তিনি এদিন সাংবাদিক বৈঠকে এনিয়ে রীতিমতো উদ্ধত মেজাজে তাঁর বক্তব্য পেশ করেন। তিনি বলেন, মুখ্য়মন্ত্রী কিছু বললে তার জবাব আমি দেব। তৃণমূলের আর কারোর কথার জবাব আমি দেব না। তিনি বলেন, আমার বিরুদ্ধে ধর্ষণের কোনও মামলা নেই। তিনবার জেল খেটেছি আমি। শাসকদলের বিরুদ্ধে আন্দোলনে নামলে শ্লীলতাহানির কেস খেতেই হয়। জেল খাটতেই হয়। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)