• নতুন কর্মী যোগ দেওয়ায় আজ থেকে খুলছে পুরুলিয়ার বন্ধ লাইব্রেরিগুলি
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রঘুনাথপুর: পুরুলিয়া জেলায় লাইব্রেরি দপ্তরে ২৯ জন নতুন লাইব্রেরিয়ান যোগদান করেছেন। ফলে পুরুলিয়ায় বন্ধ থাকা সমস্ত লাইব্রেরি চালু হয়ে যাচ্ছে। এতদিন কর্মীর অভাবে জেলার বেশ কিছু লাইব্রেরি দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়েছিল। পড়ে থেকে লাইব্রেরির বইগুলি নষ্ট হয়ে যাচ্ছিল। নতুন লাইব্রেরিয়ানরা কাজে যোগদান করায় আজ মঙ্গলবার থেকে জেলার বন্ধ থাকা সমস্ত লাইব্রেরি চালু হয়ে যাচ্ছে। ফলে এলাকার মানুষের দীর্ঘদিনের অসুবিধা দূর হতে চলেছে। লাইব্রেরিগুলি চালু হওয়ায় পাঠকরা খুশি।

    পুরুলিয়া জেলা গ্রন্থাগারিক সুমন চট্টোপাধ্যায় বলেন, কর্মীর অভাবে জেলায় ১৫টি লাইব্রেরি বন্ধ ছিল। জেলায় ২৯ জন নতুন লাইব্রেরিয়ান যোগদান করেছেন। ফলে বন্ধ লাইব্রেরিগুলি চালু করা সম্ভব হচ্ছে। তবে এখনও পর্যাপ্ত কর্মী না থাকায় সমস্ত লাইব্রেরি সোম থেকে শনিবার টানা খোলা সম্ভব হচ্ছে না। কিছু লাইব্রেরিকে আপাতত পাঠকের কথা ভেবে সপ্তাহে তিনদিন চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায় মোট ১১৮টি লাইব্রেরি রয়েছে। যার মধ্যে ২৩টি লাইব্রেরি বন্ধ ছিল। কয়েক মাস আগে কিছু লাইব্রেরিয়ানকে অ্যাডিশনাল হিসেবে দায়িত্ব দিয়ে ৯টি লাইব্রেরি চালু করা হয়েছিল। তারপরেও কর্মীর অভাবে ১৫টি লাইব্রেরি খোলা সম্ভব হয়নি। নতুন লাইব্রেরিয়ানরা যোগদান করায় বন্ধ সেই ১৫টি লাইব্রের খোলা সম্ভব হয়েছে। বর্তমানে জেলায় ১১৮টি লাইব্রেরির মধ্যে ১১১টি গ্রামীণ লাইব্রেরি। পাঁচটি টাউন অর্থাৎ মহকুমা লাইব্রেরি। একটি জেলা লাইব্রেরি এবং একটি সরকার অধীনস্থ (অযোধ্যায়) লাইব্রেরি রয়েছে।

    বন্ধ থাকা গ্রামীণ গ্রন্থাগারগুলির মধ্যে রঘুনাথপুর ১ নম্বর ব্লকের আড়রা গ্রাম পঞ্চায়েতের বড়বাগান যুগল কিশোর স্মৃতি গ্রন্থাগারটি কোভিডের সময়ের থেকে বন্ধ ছিল। লাইব্রেরিটি চালুর জন্য এলাকার মানুষরা দীর্ঘদিন ধরে প্রশাসনের সর্বস্তরে দাবি জানিয়ে এসেছেন। সেই বন্ধ লাইব্রেরিটি কয়েক বছর পর আবার চালু হচ্ছে। বর্তমানে লাইব্রেরিটি ৭ দিন খোলা থাকবে না। সেখানে অ্যাডিশনাল হিসেবে একজন লাইব্রেরিয়ানকে দায়িত্ব দেওয়া হয়েছে। লাইব্রেরিটি আপাতত বৃহস্পতি, শুক্র ও শনিবার, এই তিনদিন খোলা থাকবে।

    এলাকার জেলা পরিষদ সদস্য সরস্বতী বাউরি বলেন, লাইব্রেরিটি চালুর জন্য প্রশাসনের সর্বস্তরে অভিযোগ জানানো হয়েছিল। শুনেছি লাইব্রেরিটি চালু হচ্ছে। দীর্ঘদিনের দাবি অবশেষে মিটতে চলেছে। তাই আমরা সকলে খুশি। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)