• বালুরঘাটে গাছ কাটার চেষ্টা, প্রতিবাদ করায় দুই মহিলার শ্লীলতাহানি, চাঞ্চল্য
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, পতিরাম: সরকারি জায়গায় থাকা বট ও পাকুড় গাছ কাটার চেষ্টা। সবুজ ধংসের প্রতিবাদ করতে গিয়ে আক্রান্ত হলেন মহিলারা। এক মহিলাকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগ উঠল স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে। বাঁচাতে গেলে আক্রান্ত মহিলার বোনকেও শ্লীলতাহানি করা হয় বলে অভিযোগ। ঘটনাটি ঘটেছে বালুরঘাট ব্লকের জলঘর পঞ্চায়েতের কাশিয়াডাঙ্গা গ্রামে। অভিযোগ, রাস্তার ধারে সরকারি জায়গাতে একটি বট পাকুরের গাছ রয়েছে। ওই গাছে প্রতিদিন গ্রামের মহিলারা পুজোর্চনা করেন। ওই গাছটি কাটতে যান এক ব্যবসায়ী। গাছ কাটতে এলেই বাধা দেন পাড়ার মহিলারা। এনিয়ে বচসা হয়। এরপরও জোর করে গাছ কাটতে গেলে বাধা দেন এক মহিলা। ওই মহিলাকে বেধড়ক মারধর করে ওই ব্যক্তি। এমনকী শ্লীলতাহানি করা হয় বলেও অভিযোগ। ওই মহিলাকে হাসপাতালেও ভর্তি করাতে হয়। দু’দিন আগে এই ঘটনা ঘটলেও থানায় অভিযোগের পর অভিযুক্তকে এখনও গ্রেপ্তার করা হয়নি বলে মহিলাদের দাবি। যদিও বালুরঘাট থানার পুলিস এনিয়ে তদন্ত শুরু করেছে। 

    বালুরঘাটের ডিএসপি (হেড কোয়ার্টার) বিক্রম প্রসাদ বলেন, এই ঘটনায় একটি মামলা হয়েছে। পুরো ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। জলঘর পঞ্চায়েতের সদস্য তথা ওই গ্রামের বাসিন্দা সন্দীপ বর্মন বলেন, সরকারি জায়গাতে থাকা একটি গাছ কাটা হচ্ছিল। বিষয়টি জানতে পেরে মহিলারা বাধা দেন। সেই সময় এক মহিলাকে মারধর করা হয়েছে। বিষয়টি জানতে পেরে আমি পঞ্চায়েতে জানাই। পঞ্চায়েতের তরফে ওই গাছটি কাটা বন্ধ করা হয়েছে। 

    আক্রান্ত মহিলার বোন বলেন, গাছ কাটার প্রতিবাদ করতে গেলে অভিযুক্ত আমাদের দুই বোনকেই মারধর করেছে। আমার বোনকে বেশি মারধর করেছে। দু’জনকেই শ্লীলতাহানি করেছে। আমার বোনের গলায় গামছা পেঁচিয়ে মারার চেষ্টা করে। বাঁচাতে গেলে আমাকেও মারধর করে। পাড়ার মহিলারা এসে আমাদের বাঁচান। 

    পুলিস সূত্রে খবর, অভিযুক্ত গাছটি বিক্রি করেছিল এক ব্যবসায়ীর কাছে। সেই ব্যবসায়ী এসে গাছটি কাটছিল। এদিকে স্থানীয় পঞ্চায়েত ও গ্রামবাসীদের দাবি, গাছটি পূর্তদপ্তরের জায়গায় রয়েছে। গাছটি কাটতে আসে অভিযুক্ত। সেই সময়ে পাড়ার দুই মহিলা ওই গাছে পুজোর্চনা করতে আসেন। ওই গাছের ডাল কাটতে দেখে তাঁরা দু’জনেই প্রতিবাদ করেন। প্রতিবাদ করতেই ওই ব্যক্তির হাতে মহিলারা আক্রান্ত হন বলে অভিযোগ। ঘটনাটির প্রতিবাদ জানিয়ে গ্রামবাসী মহিলারাও এগিয়ে এসেছেন। যাতে গাছটি কাটা না হয় তার দাবি তোলেন। এদিকে পঞ্চায়েতের তরফে গাছটি কাটা হবে না বলে আশ্বাস দেওয়া হয়েছে। 

     নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)