• জলপাইগুড়ির দুই শহরে সুফল বাংলায় আলুর দাম দু’রকম, রিপোর্ট তলব মন্ত্রীর
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • ব্রতীন দাস, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলার দুই শহরে সুফল বাংলার স্টলে আলুর দাম দু’রকম। সোমবার ধূপগুড়িতে সুফল বাংলার স্টল থেকে সাদা জ্যোতি আলু বিক্রি হয় ২৫ টাকা কেজি দরে। অথচ জলপাইগুড়ি শহরে সুফল বাংলায় সাদা আলুর দাম ছিল প্রতি কেজি ২৮ টাকা। দামের এই ফারাক জানাজানি হতেই ক্রেতাদের মধ্যে ক্ষোভ ছড়ায়। একই জেলায় সরকারি বিপণীতে কেন একই আলুর দাম দু’রকম, প্রশ্ন তোলেন ক্রেতারা। বিকেলে কয়েকজন ক্রেতা জলপাইগুড়ি শহরে সুফল বাংলার স্টলের কর্মীদের কাছে কৈফিয়ত চান। এনিয়ে কর্মীদের সঙ্গে বচসাও হয় ক্রেতাদের। এক ক্রেতা কৃষি বিপণন আধিকারিককে ফোন করার কথা বলতেই তড়িঘড়ি বোর্ডে আলুর দাম ২৮ টাকা মুছে ২৫ টাকা করে দেওয়া হয়। ঘটনা নিয়ে রিপোর্ট তলব করেছেন কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না। টেলিফোনে বলেন, জায়গার পার্থক্যে সুফল বাংলার স্টলে দামের পার্থক্য হবে না। ধূপগুড়ি ও জলপাইগুড়ি শহরে সুফল বাংলায় কেন আলাদা দামে আলু বিক্রি হয়েছে খোঁজ নিচ্ছি। দপ্তরের আধিকারিকদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে। 

    ক্রেতাদের অভিযোগ, সুফল বাংলায় কোন পণ্য কত টাকায় বিক্রি হচ্ছে, মান কেমন, তা নিয়ে কৃষি বিপণন দপ্তরের আধিকারিকদের নিয়মিত নজরদারি চালানোর কথা। কিন্তু, তাঁরা চালান না। সেই সুযোগেই এমন ঘটনা। কৃষি বিপণন দপ্তরের সহকারী অধিকর্তা সুব্রত দে বলেন, আমরা সুফল বাংলার স্টলগুলিতে নজরদারি চালাই। তবে রোজ হয়তো নজরদারি চালানো সম্ভব হয় না। কেন জলপাইগুড়ি শহরের সুফল বাংলার স্টলের বোর্ডে সাদা আলুর দাম ২৮ টাকা কেজি লেখা ছিল, খোঁজ নিচ্ছি। 

    এদিকে, উত্তরবঙ্গে পাইকারি বাজারে জ্যোতি আলুর দাম কমল দু’টাকা। কিছুদিন আগেও ২৩ টাকা দরে বিক্রি হচ্ছিল। কিন্তু, এখন দাম কমে ২১ টাকা। অথচ খুচরো বাজারে আলুর দাম কমেনি। সোমবার উত্তরের বিভিন্ন বাজারে সাদা আলু বিক্রি হয়েছে ৩০ টাকা দরে। ভুটানের লাল আলুর দাম ছিল ৩৫ টাকা। এতেই প্রশ্ন উঠছে, পাইকারি বাজারে আলু যদি ২১ টাকা কেজি দরে বিক্রি হয়, তাহলে খুচরো বাজারে দাম ৩০ টাকার নীচে নামছে না কেন? উত্তরবঙ্গ আলু ব্যবসায়ী সমিতির সম্পাদক বাবলু চৌধুরীর দাবি, রাজ্য সরকার উত্তরবঙ্গে আলুর দাম বেঁধে দিয়েছিল ২৩ টাকা। কিন্তু, এই মুহূর্তে পাইকারি বাজারে দাম কমেছে। ২১ টাকা দরে আলু বিক্রি করছি আমরা। 
  • Link to this news (বর্তমান)