• ফেলে দেওয়া কাপড়, কাগজ দিয়ে কৃষ্ণমূর্তি গড়ল ছাত্রী
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: জন্মাষ্টমীতে নিজের হাতে বানানো মূর্তিতে পুজো করল শিলিগুড়ির হাকিমপাড়ার সায়নিকা সাহা। ফেলে দেওয়া কাপড়, পুরনো রং চটা জুয়েলারি ও পুরনো নিউজ পেপার দিয়ে কৃষ্ণের মূর্তি বানিয়ে তাক লাগাল নবম শ্রেণির এই মেয়ে। ফেলে দেওয়া বা কাজে না লাগা জিনিস দিয়ে বরাবরই নিত্যনতুন কিছু গড়ার শখ সায়নিকার। বেশ কয়েকবছর ধরে ফেলে দেওয়া সামগ্রী দিয়ে সে মূর্তি গড়ে। তবে স্বভাবলাজুক সায়নিকা আত্মতুষ্টিতে না মজে ডুব দিয়েছে ‘সৃষ্টি সুখের উল্লাসে’। এই শিল্পীর হাতে ফুটে উঠেছে বালক কৃষ্ণের অপরূপ মূর্তি। দেড় ফুটের মূর্তিটি বানাতে তার সময় লেগেছে মাত্র কয়েকঘণ্টা। 

    পড়াশোনার পর সায়নিকার বাকি সময়টা কাটে রং-তুলি নিয়ে। ফাঁকে ফাঁকে পুরনো ছেঁড়া কাপড়, কাগজ, আঠা, কাঁচি নিয়ে বসে পড়ে। খেলার ছলে গড়ে তোলে দেবীর রূপ। মূর্তি গড়ার আগ্রহটা কোথা থেকে এল? হাসিমুখে সায়নিকার উত্তর, ছোট থেকেই আঁকা শিখি। ছবি আঁকি। সেখান থেকেই কাগজ, কাপড়, মালা দিয়ে মূর্তি বানানোর শখ তৈরি হয়। এসব বানাতে কিছুটা আগ্রহ বাড়িয়েছে ইউটিউব। 

    করোনা পর্বে বাড়িতে থাকার সময় খেলনা, মূর্তি গড়া শুরু হয় সায়নিকার। তারপর থেকেই তার শিল্পকর্ম নজর কাড়ছে সকলের। সোমবার সায়নিকার গড়া মূর্তিতে পুজো দেওয়ার ফাঁকে তার মা সোমা বলেন, ২০২২ সালে বড়দিনের আগে সায়নিকা শান্তাক্লজ বানিয়েছিল। সেই মূর্তি প্রধাননগরের চার্চে বহুদিন রাখা ছিল। সায়নিকার গড়া দুর্গা প্রতিমা শোভা বাড়িয়েছিল স্বস্তিকা যুবক সঙ্ঘে।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)