• দক্ষিণ ২৪ পরগনায় মাছের রেকর্ড উৎপাদন, চাহিদার তুলনায় সরবরাহ দ্বিগুণেরও বেশি
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে নতুন কায়দা। পুরনো প্রথা ছেড়ে নয়া প্রযুক্তির সাহায্য। আর তাতেই দক্ষিণ ২৪ পরগনায় রেকর্ড মাছের উৎপাদন হয়েছে। ২০২৩-২৪ সালে এই জেলায় ৩ লক্ষ ১৫ হাজার টন মাছ উৎপাদন হয়েছে। এই নিরিখে রাজ্যে দ্বিতীয় স্থানে এই জেলা। গতবারের থেকে উৎপাদনের পরিমাণ অনেকটা বেড়েছে। হিসেব বলছে, জেলায় মাছের মোট চাহিদা ১ লক্ষ ৬০ হাজার টন। তাই এবার চাহিদার থেকে দ্বিগুণের বেশি মাছ উঠেছে। এদিকে গোটা রাজ্যে ২২ লক্ষ টন মাছ উৎপাদন হয়েছে। তার মধ্যে পূর্ব মেদিনীপুর জেলা শীর্ষে। সেখানে ৩ লক্ষ ৫৯ হাজার টন মাছ উৎপাদন হয়েছে।

    জেলা সূত্রে জানা গিয়েছে, এবারে মৎস্যচাষিরা ‘রিপিটেড স্টকিং অ্যান্ড রিপিটেড হারভেস্টিং’ পদ্ধতিতে মাছ চাষ করেছেন। এই পদ্ধতিতে তিন মাস অন্তর সংশ্লিষ্ট উপভোক্তা নতুন করে ছোট মাছ জলে ছাড়েন এবং পুরনো মাছ তুলে বিক্রি করেন। এতে উৎপাদন বৃদ্ধি বেশি হয়। এছাড়াও, এবার মৎস্যচাষিদের পুকুর খননের গভীরতা কমানোর উপর জোর দেওয়া হয়েছিল। এর ফলে মাছের খাদ্য পেতে সুবিধা হয়েছে, বৃদ্ধিও ভালো হয়েছে। এই পদ্ধতিতে বারেবারে মাছচাষ করা গিয়েছে। ছোট ছোট জলাশয়ে যাতে বেশি করে মাছ চাষ করা যায়, সেই উদ্যোগও এবার নেওয়া হয়েছিল। জেলাজুড়েই নানা সচেতনতামূলক কর্মসূচি এবং প্রশিক্ষণ দেওয়া হয়।

    দক্ষিণ ২৪ পরগনা জেলা সহকারী মৎস্য অধিকর্তা সব্যসাচী বন্দ্যোপাধ্যায় বলেন, মৎস্যদপ্তর, জেলা প্রশাসন এবং জেলা পরিষদের যৌথ উদ্যোগে এবার মাছ উৎপাদন অনেকটা বেড়েছে। আগামী বছরও যাতে এবারের থেকে উৎপাদন বেশি হয়, সেদিকে নজর দেওয়া হবে। জেলার হিসেব বলছে, ৩ লক্ষ ১৫ হাজার টনের মধ্যে প্রায় আড়াই লক্ষ টন পুকুর ও ভেড়ির মাছ উঠেছে। বাকি সব সামুদ্রিক মাছ। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)