• বারাকপুর স্টেশনের ভেঙে পড়া ব্রিজ আজও সারানো হল না, নিত্য দুর্ভোগ
    বর্তমান | ২৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: ভেঙে পড়া ফুটওভার ব্রিজ সারানোর দাবিতে গত বছরের ১৭ জুলাই রেল অবরোধ করেছিলেন বারাকপুরের বাসিন্দারা। নাগরিক মঞ্চ নামে একটি স্থানীয় বাসিন্দাদের সংগঠন এই আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল। কিন্তু তারপরে আজ ১৩ মাসের বেশি হয়ে গেল, ওই ব্রিজ মেরামত করা হল না। এদিকে মানুষের দুর্ভোগের শেষ নেই। আনন্দপুরীর বাসিন্দাদের বারাকপুর স্টেশনের পশ্চিম দিকে যাওয়ার জন্য ঘুরে যেতে হয়। কারণ স্টেশনের মাঝখানের ওভারব্রিজটি এখনও ভাঙাই পড়ে রয়েছে। অথচ রেলের পক্ষ থেকে আন্দোলনকারীদের বারবার আশ্বাস দেওয়া হয়েছিল যে, ব্রিজটি দ্রুত মেরামত করা হবে। 

    বারাকপুর স্টেশনকে এখন সুন্দর করে সাজিয়ে তোলার কর্মকাণ্ড চলছে। ইতিমধ্যে সেটি মডেল স্টেশন বলে চিহ্নিত করেছে রেল। এজন্য অর্থও বরাদ্দ করেছে। প্ল্যাটফর্ম সুন্দর করে তৈরি হচ্ছে। প্লাটফর্মে বসার জায়গা করা হচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত এলাকার বাসিন্দাদের বিশেষ প্রয়োজনীয় দাবি, স্টেশনের মাঝের ভেঙে পড়া ওভারব্রিজকে মেরামত করার দাবি এখনও পূরণ করেনি রেল। ২০২০ সালের উমপুন ঘূর্ণিঝড়ে ওই ওভারব্রিজটি ভেঙে গিয়েছিল। তারপর মাঝের অংশটি ভেঙে দিয়েছিল রেল নিজেই। আর জোড়া লাগানো হয়নি। অথচ এই ব্রিজটি দিয়েই রেললাইন টপকে সহজে স্টেশনের পূর্ব দিক থেকে পশ্চিম দিকে নামার সুযোগ ছিল। 

    অবশ্য রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বারাকপুর মডেল স্টেশন চিহ্নিত হয়েছে। পাশাপাশি ওই ব্রিজ সারানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে। তবে রেলের এই বক্তব্যে খুশি নন বারাকপুরের বাসিন্দাদের তৈরি সংগঠন নাগরিক মঞ্চের আহ্বায়ক অরুণ ঘোষ। 

    তিনি বলেন, এই সমস্যা নিয়ে আমরা রেল অবরোধও করেছি। রেলের পক্ষ থেকে আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল যে ব্রিজটি মেরামত করা হবে। তবে তা আজ পর্যন্ত হয়নি। তাই আগামী ২৭ তারিখ আমরা ফের এনিয়ে ডিআরএমের কাছে যাব বলে সিদ্ধান্ত নিয়েছি। 
  • Link to this news (বর্তমান)