• আর জি কর কাণ্ডের প্রতিবাদ, পুরুলিয়ার মারোয়াড়ি পরিবারের ঝুলনে বিচারের বার্তা
    প্রতিদিন | ২৭ আগস্ট ২০২৪
  • সুমিত বিশ্বাস, পুরুলিয়া: গোপালের জন্মদিনে ১৪ ফুট ঝুলনেও আর জি কর! শ্রীকৃষ্ণের জন্মদিনে চিকিৎসক তরুণীর ধর্ষণ খুনের ঘটনার বিচার চেয়ে বার্তা দেওয়া হল। পুরুলিয়া শহরের রাঁচি রোডের বাঁশ বাংলোর মারোয়াড়ি পরিবারের ঝুলনে ওই হাসপাতালের গেট বানিয়ে লেখা হল, ‘উই ওয়ান্ট জাস্টিস’।

    পুরুলিয়ার এই পরিবারের প্রায় ৪৫ বছর ধরে জন্মাষ্টমীতে ঝুলন হয়ে আসছে। ৪ বছর আগে ঝুলনে থিম করছে ওই পরিবার। গতবার এই ঝুলনে চন্দ্রযানের থিম নজর কাড়ে অনেকের। এবার আর জি করে কাণ্ডের বিষয়টি তুলে ধরে ১৪ ফুট ঝুলনের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে ওই পরিবার। ঝুলনের শিল্পকলায় আর জি কর হাসপাতালের গেট তুলে ধরা হয়েছে। সেই গেটের পাশেই বড় বোর্ডে লেখা ‘উই ওয়ান্ট জাস্টিস।’

    আর জি করের ঘটনায় উত্তাল রাজ্য-সহ দেশও। প্রতিবাদের বিভিন্ন ভাষায় বিচার চাওয়ার বার্তা। জন্মাষ্টমীর ঝুলনে শ্রীকৃষ্ণের কাছে প্রার্থনা, না ফেরার দেশে ওই চিকিৎসক ভালো থাকুক। তার পরিবার যেন বিচার পায়। বর্তমানে এই ঝুলনের উদ্যোক্তা নরেশ ফগলা বলেন, ” আমাদের পরিবারে প্রায় ৪৫ বছর ধরে জন্মাষ্টমীতে ঝুলন হয়ে আসছে। ঝুলন বৃহৎ আকারে হচ্ছে গত ৪ বছর ধরে। এবার আমরা ১৪ ফুটের ঝুলনে আর জি কর ঘটনার প্রতিবাদে বিচার চাই-র বার্তা রেখেছি। গোপালের জন্মদিনে শ্রীকৃষ্ণের কাছে আমাদের প্রার্থনা ওই চিকিৎসকের আত্মার শান্তি কামনা করা হয়েছে।” এছাড়া, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়ে ঝুলনের প্রতি আগ্রহ হারিয়েছে। সেই আক্ষেপের সুর শোনা গিয়েছে পরিবারের গলায়।  
  • Link to this news (প্রতিদিন)