• দ্বাদশের মার্কশিটে থাক নবম-দশমের নম্বরও, সুপারিশ NCRT’র
    প্রতিদিন | ২৭ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বাদশের বোর্ডের পরীক্ষার নম্বরের সঙ্গে যুক্ত করা হবে নবম এবং দশমের পরীক্ষার ফলও। জানাচ্ছে শিক্ষা বিষয়ক উপদেষ্টা কমিটি এনসসিইআরটি-র রিপোর্ট। ন‌্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ অ‌্যান্ড ট্রেনিং এনসিইআরটি-র তরফের প্রস্তাব, বৃত্তিমূলক ও দক্ষতাকেন্দ্রিক বিষয়গুলিকে পাঠ‌্যক্রমে অন্তর্ভুক্ত করা হোক।

    কিছুদিন আগেই নবম ও দশম শ্রেণির পাঠ‌্যক্রমের আলাদা করে পরীক্ষা নেওয়ার ব‌্যবস্থা করা হয়। একাদশ ও দ্বাদশের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর করা হয়। তবে চারটি শ্রেণির ফল একত্র করে প্রকাশের কোনও ব‌্যবস্থা সাম্প্রতিক অতীতে ছিল না। এবার সেই পথে হাঁটার জন‌্য সুপারিশ করল এনসিইআরটি। দ্বাদশের ফলের সঙ্গে একাদশ ছাড়াও নবম-দশমের ফল একই রিপোর্ট কার্ডে দেওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ স্কুলের শেষ চার বছরে পড়ুয়ার একটানা কী ধরনের ফলাফল ছিল তার পুরোটাই একসঙ্গে রাখতে চাওয়া হচ্ছে।

    পাশাপাশি বোর্ডের মূল‌্যায়নের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে পড়ুয়ার বৃত্তিমূলক ও বাস্তব জীবনের কার্যকর হয়, দক্ষতাভিত্তিক সেই সমস্ত বিষয়গুলিকেও। এনসিইআরটির বক্তব‌্য, একজন পড়ুয়ার নবম থেকে কেমন ফলাফল ছিল তার উপর তার কেরিয়ারের অনেক কিছুই নির্ভর করতে পারে। শুধুমাত্র একটি পরীক্ষার ভালো বা খারাপ ফল দিয়ে একজনের ক্ষমতা বিবেচনা করার বদলে তার কেরিয়ারের একটানা ভারসাম‌্য বজায় রাখা এবং তার উপর ভিত্তি করে মূল‌্যায়ন করাকেই গুরুত্ব দেওয়া হোক, অভিমত এনসিইআরটির।
  • Link to this news (প্রতিদিন)