• দুর্গা পুজোর থিমে আরজি কর নিয়ে প্রতিবাদ নয়, বহু কমিটিকে নির্দেশ পুলিশের
    হিন্দুস্তান টাইমস | ২৭ আগস্ট ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদে গর্জে উঠেছে গোটা বাংলা। এর প্রতিবাদে একাধিক ক্লাব আগেই দুর্গাপুজোর সরকারি অনুদান ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। আবার সমাজমাধ্যমেও একাধিক ক্লাব অনুদান নেবে না বলে জানিয়েছে। যদিও তারা আনুষ্ঠানিকভাবে সেকথা এখনও ঘোষণা করেননি। আবার অনেকেই এই ঘটনার প্রতিবাদে সরকারি অনুদান না নেওয়ার আহ্বান জানিয়েছে। এই অবস্থায় এবার দুর্গাপুজোর থিমেও যে আরজি করেছে এই প্রতিবাদ ফুটে উঠবে সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত পুলিশ। তাই আরজি করের বিচারের দাবি যাতে দুর্গা পুজোয় ফুটে না ওঠে তা নিয়ে তৎপর হয়েছে পুলিশ।

    জানা গিয়েছে, একাধিক থানা আগে থেকেই থিম জানানোর জন্য পুজোকমিটিগুলিকে নির্দেশ দিয়েছে। যেমন জলপাইগুড়ি জেলা পুলিশ। তারা লিখিত ভাবে জানিয়ে দিয়েছে, দুর্গাপুজোর থিম ও ভাবনা আগে থেকে জানাতে হবে পুলিশকে। সে ক্ষেত্রে থিমে আপত্তি থাকলে পুলিশ তা পরিবর্তন করতে পারে বলেও জানিয়েছে। যদিও কী ধরনের থিম তা নিয়ে অবশ্য নিশ্চিত করা হয়নি। আবার  নিউটাউনের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানা পুজো কমিটিগুলিকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, পুজোয় কোনওভাবেই আরজি করে ঘটনা সংক্রান্ত কোনও বিষয় ব্যবহার করা যাবে না। থিম থেকে শুরু করে আরজি সংক্রান্ত কোনও ব্যানার-পোষ্টার-হোর্ডিং মোটেই লাগানো যাবে না। 

    যদিও পুলিশের তরফে জানানো হয়েছে, যাতে পুজোয় শান্তি-শৃঙ্খলা বজায় থাকে সে বিষয়েই নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুজো উদ্যোক্তাদের অভিযোগ, আরজি করের ঘটনা নিয়ে থিম বা ব্যানারে আপত্তি জানিয়েছে পুলিশ। তাতে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে পুজো কমিটিগুলি।আবার মুর্শিদাবাদ, বাঁকুড়া জেলার পুলিশকর্তারাও জানাচ্ছেন নির্দেশ মেনে কাজ হচ্ছে। পুজোয় কোনওরকমে যাতে বিশৃঙ্খলা না ঘটে সেদিকেই নজর দেওয়া হচ্ছে।

    প্রসঙ্গত, আরজি করের ঘটনার প্রতিবাদে হুগলির উত্তরপাড়ার পরে কোন্নগর মাস্টারপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি রাজ্য সরকারের অনুদান প্রত্যাখ্যান করেছে। বারাসত কলোনি মোড় অ্যাসোসিয়েশনও অনুদান নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। আবার পশ্চিম মেদিনীপুরের দাসপুরের সাগরপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটিও জানিয়েছে তারা সরকারি পুজোর অনুদান নেবে না। দাবি একটাই, অবিলম্বে দোষীদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তি দিতে হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)