• উড়ে গেল বাড়ির চাল, উপড়ে গেল গাছ, মাত্র ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড হাওড়ার গ্রাম
    হিন্দুস্তান টাইমস | ২৭ আগস্ট ২০২৪
  • মাত্র ১০ মিনিটের ঘূর্ণিঝড়। আর তাতেই তছনছ হয়ে গেল এলাকা। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে উপড়ে গেল একের পর এক গাছ, উড়ে গেল বাড়ির চাল। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক বাড়ি। সোমবার রাতে হাওড়ার জগৎবল্লভপুরে কার্যত ধ্বংসলীলা চালায় ক্ষণিকের এই টর্নেডো। সোমবার রাতে ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়ের ফলে ব্যাপক আতঙ্ক তৈরি হয় জগৎপল্লবপুরের পতিহলে।  ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকার একাংশ। তাতে অল্পের জন্য প্রাণে বেঁচেছেন অনেকই।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপে জেরে এমনিতেই গতকাল সকাল থেকেই দুর্যোগ চলছিল। তবে সন্ধ্যার পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়। হঠাৎ করে দমকা হাওয়া বইতে শুরু করে। ক্রমেই সেই হাওয়ার গতি বাড়তে থাকে। প্রায় ১০ মিনিট ধরে বীভৎস ঝড়ো বাতাস বইতে থাকে এলাকায়। তারপরেই একাধিক গাছ উপড়ে যায়। একটি বাড়ির ওপরেও গাছ ভেঙে পড়ে। তাতে বাড়ির একাংশ ভেঙে যায়। সেই সময় বাড়িতেই ছিলেন বাসিন্দারা। তারা কোনওভাবে অল্পের জন্য বড়সর বিপদ থেকে রক্ষা পেয়েছেন।

    এর পাশাপাশি বেশ কয়েকটি বাড়ির চাল উড়ে যায়। একটি কারখানার চালও উড়ে গিয়েছে। গাছ পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে গিয়েছে বহু জায়গায়। তারফলে বিদ্যুৎহীন হয়ে পড়ে ওই এলাকা। মঙ্গলবার সকালে গ্রামবাসীরা দেখেন পুরো এলাকা তছনছ হয়ে রয়েছে। শুধু তাই নয় ঝড়ের তাণ্ডবে একাধিক বাড়ি থেকে বেশ কিছু জিনিসপত্রও উড়ে গিয়েছে। ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক তৈরি হয়।।ঝড় থেমে যাওয়ার পর তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেন। 

    মঙ্গলবার সকাল হতেই গ্রামবাসীরা উপড়ে যাওয়া গাছ এবং ডালপালা কেটে রাস্তায় পরিষ্কার করার কাজে হাত লাগান। এদিকে, খবর পেয়ে এলাকায় ঘুরে ক্ষয়ক্ষতি দেখেছে স্থানীয় প্রশাসন। দুর্গতদের ত্রাণ সহ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। শীঘ্রই ক্ষয়ক্ষতি খতিয়ে দেখে প্রশাসনের তরফে ক্ষতিগ্রস্থদের সাহায্য করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশের উপর তৈরি হওয়া নিম্নচাপ ক্ষেত্রটি সোমবার সুগভীর নিম্নচাপ ক্ষেত্রে পরিণত হয়েছে৷ তারফলেই বাংলার একাধিক জেলায় বৃষ্টি চলছে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)