• আকাশপথে জুড়ছে বাগডোগরা-অন্ডাল, সপ্তাহের কোনদিন বিমান, টিকিটের দাম কত?
    হিন্দুস্তান টাইমস | ২৭ আগস্ট ২০২৪
  • এবার বাগডোগরার সঙ্গে আকাশপথে যুক্ত হতে চলেছে অন্ডাল বিমানবন্দর। ৩০ অগস্ট থেকে অন্ডালের কাজী নজরুল ইসলাম বিমানবন্দরের সঙ্গে যুক্ত করা হবে বাগডোগরাকে। এর জেরে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ আরও নিবিড় হবে বলে মনে করা হচ্ছে। আপাতত সপ্তাহে চারদিন অন্ডাল ও বাগডোগরার মধ্যে বিমান চালানো হবে। 

    এদিকে সামনেই দুর্গাপুজো। অনেকেরই দার্জিলিংয়ে বেড়াতে যাওয়ার প্ল্যান রয়েছে। তবে ট্রেনের টিকিট আর নেই বললেই চলে। সেক্ষেত্রে এবার তাদের বড় ভরসা হতে পারে এই অন্ডাল-বাগডোগরা বিমান পরিষেবা। 

    সপ্তাহে যে চারদিন এই বিমান চলাচল করবে সেই চারটি দিন হল সোমবার, বুধবার, শুক্রবার ও রবিবার। এদিকে সূত্রের খবর, দুর্গাপুরের বিমানটির সঙ্গে ভুবনেশ্বরকেও যুক্ত করা রয়েছে। অর্থাৎ বিমানটি বাগডোগরা থেকে অন্ডাল পর্যন্ত যেমন যাবে তেমনি এই বিমানটি ভুবনেশ্বরেও যাবে। 

    এবার সেই বিমানের সূচিটা জেনে নিন। যে চারদিন এই বিমানটি যাতায়াত করবে সেই বিমানটি অন্ডাল থেকে দুপুর সওয়া ১টা নাগাদ ছাড়বে। এরপর সেই বিমানটি বাগডোগরা বিমানবন্দরে দুপুর ২টো ২০ মিনিট নাগাদ পৌঁছবে। এরপর বাগডোগরা বিমানবন্দর থেকে বিমানটি ২টো ৫৫ মিনিটে ছাড়বে। এরপর বিকাল  ৪টে বেজে ০৬ মিনিটে বিমানটি অন্ডাল বিমানবন্দরে গিয়ে পৌঁছবে। 

    টিকিটের দাম করা হচ্ছে ৩, ৯৯৯ টাকা। 

    এদিকে কলকাতার সঙ্গে উত্তরবঙ্গগামী আরও বিমান চালানোর দাবি দীর্ঘদিনের। কোচবিহারে বিমানবন্দর চালু করার পরেও নানা সময়ে দেখা যায় সেই বিমানবন্দর দিয়ে অনিয়মিতভাবে বিমান চলাচল করছে। সেক্ষেত্রে এবার অন্ডাল ও বাগডোগরার মধ্য়ে বিমান চালানোর উদ্যোগকে ঘিরে সাধারণ যাত্রীরা অত্যন্ত খুশি। কারণ বেশিরভাগ সময়ই দেখা যায় উত্তরবঙ্গগামী অধিকাংশ ট্রেনেরই টিকিট মেলে না। বার বার দিন বদল করেও টিকিট পাওয়া যায় না। তবে বন্দেভারত চালু হওয়ার পরে কিছুটা সুবিধা হয়েছে। কিন্তু সেখানেও যে টাইমে এই ট্রেন চলে তাতে কলকাতার বাইরে থাকা মানুষদের সমস্যা হয়। সেকারণে এবার অন্ডাল- বাগডোগরা বিমান চালু হলে বিরাট সুবিধা হবে বাসিন্দাদের। আপৎকালীন পরিস্থিতিতে যারা উত্তরবঙ্গ যেতে চান তাঁদের ক্ষেত্রেও অনেকটাই সুবিধা হবে। আরও কাছাকাছি আসছে অন্ডাল ও বাগডোগরা। এর সঙ্গে বেঙ্গালুরু যুক্ত হওয়ার বিষয়টিও তাৎপর্যপূর্ণ। এবার অন্ডাল থেকে সরাসরি বাগডোগরা। আলাদা করে আর কলকাতা বিমানবন্দরে আসারও দরকার নেই। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)