• নবান্ন অভিযানে জাতীয় পতাকার অবমাননা! আদালতে যাওয়ার হুঁশিয়ারি চন্দ্রিমার
    প্রতিদিন | ২৮ আগস্ট ২০২৪
  • গৌতম ব্রহ্ম: পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ডাকে নবান্ন অভিযানে জাতীয় পতাকার অবমাননা হয়েছে। বিস্ফোরক অভিযোগ করলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তাঁর দাবি, জাতীয় পতাকা নিয়ে বিশৃঙ্খলা তৈরি করা হয়েছে। বিষয়টির দিকে নজর রাখছেন তাঁরা। আদালতেও যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন মন্ত্রী।

    তথাকথিত ছাত্রদের ডাকে মঙ্গলবার নবান্ন অভিযানে ‘অরাজনৈতিক’ জমায়েত হয়েছিল। প্রত্যেকের হাতে ছিল জাতীয় পতাকা। সেই পতাকা হাতেই পুলিশের ব্যারিকেড ভাঙে আন্দোলনকারীরা। গার্ডরেল টপকান। এমনকী, পুলিশের দিকে তাঁরা ইট ছোড়ে বলেও অভিযোগ। এই ঘটনার তীব্র নিন্দা করেন মন্ত্রী চন্দ্রিমা। তিনি বলেন, “জাতীয় পতাকা নিয়ে বিশৃঙ্খলা হয়েছে। এবিষয়ে আইন আছে। জাতীয় পতাকা অবমাননা হয়েছে।” বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে। প্রয়োজনে তাঁরা আদালতেও যাবেন বলে জানিয়েছেন।

    মঙ্গলবার নবান্ন অভিযান ঘিরে কলকাতা ও হাওড়ায় ধুন্ধুমার বাঁধে। পুলিশের অনুমতির তোয়াক্কা না করে জমায়েত হয়। আন্দোলনকারীরা ব্যারিকেড ভাঙেন। পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়া হয়। জলকামান ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতির মোকাবিলা করেন। পরিস্থিতি মোকাবিলায় পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে বলে মত পুলিশ কর্তাদের। এ প্রসঙ্গে এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম বলেন, “পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ ও যৌথ সংগ্রামী মঞ্চের কর্মসূচি ছিল। আমরা অনুমতি দিইনি। আমাদের কাছে নির্দিষ্ট খবর ছিল, সাধারণ মানুষের আবেগকে কাজে লাগিয়ে কিছু দুষ্কৃতী অশান্তি পাকানোর চেষ্টা করবে। আজকে সেই আশঙ্কা সত্যি হয়েছে।” 
  • Link to this news (প্রতিদিন)