• নবান্ন অভিযানের পরের দিনই ছাত্র মঞ্চে মমতা-অভিষেক, বার্তা কী দেবেন, তাকিয়ে বাংলা
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • মঙ্গলবার ছিল ছাত্র সমাজের ডাকা নবান্ন অভিযান। আর বুধবার হল তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। প্রতিবছর এই দিনটাতে বাংলার মুখ্যমন্ত্রী ভাষণ দেন ছাত্র সমাজের উদ্দেশে। তবে এবার পরিপ্রেক্ষিত একটু অন্যরকম। কারণ আরজি করের ঘটনা। কারণ ছাত্র সমাজের ডাকা নবান্ন অভিযান। তাদের সেই অরাজনৈতিক আন্দোলনের ঝাঁঝ কার্যত নাড়িয়ে দিয়েছে শাসকদলের অন্দরকে। 

    এদিকে রাত পোহালেই তৃণমূল ছাত্র সংগঠনের মিটিং। মেয়ো রোডে প্রতি বছর ২৮ অগস্ট এই মিটিং হয়। প্রতিবারের মতো বুধবার সেই মঞ্চে উপস্থিত থাকতে পারেন মমতা বন্দ্যোপাধ্য়ায় ও অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। 

    এদিকে প্রতিবারই দেখা যায় এই মঞ্চ থেকে টিএমসিপি নেতাদের বকাঝকা করেন নেত্রী। ভর্তির ক্ষেত্রে যাতে কোনও অনিয়ম না থাকে সেটা নিয়ে সতর্ক করেন তিনি। এটাই প্রায় প্রতিবছরের ছবি। তবে এবার পরিপ্রেক্ষিতটা একেবারেই ভিন্ন। এবার ২৮ শে অগস্টের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় ঠিক কী বার্তা দেন সেটাও দেখার। 

    বুধবার ১২ ঘণ্টার বাংলার বনধ। বিজেপি  এই বনধের ডাক দিয়েছে। আর সেদিনই টিএমসিপির প্রতিষ্ঠা দিবসে বক্তব্য রাখবেন মমতা-অভিষেক। তবে কাল তৃণমূল ছাত্র পরিষদের সঙ্গে সরাসরি কোনও সংঘাতে যেতে চাইছে না বিজেপি। 

    তবে নবান্ন অভিযানকে কেন্দ্র করে অশান্তি হয়েছিল মূলত কলকাতা ও হাওড়ার একাংশে। কিন্তু বুধবার বাংলা বনধকে কেন্দ্র করে অশান্তি ছড়াতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ বনধ যাতে না হয় তার জন্য সবরকম উদ্যোগ নিচ্ছে সরকার। অন্যদিকে বনধ সফল করতে তৎপর বিজেপি। তার মধ্য়েই পালিত হবে টিএমসিপির প্রতিষ্ঠা দিবস। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)