• ইট ঢাকা দিয়ে কয়লা পাচার, ট্রাক্টর আটক, চালক গ্রেপ্তার
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কাটোয়া: পুলিসি ধরপাকড়ের জেরে কয়লা পাচারের কৌশল বদলেছে পাচারকারীরা। নজরদারি এড়াতে ইট ঢাকা দিয়ে ট্রাক্টরে কয়লা পাচার চলছিল। অভিনব কায়দা দেখেই পুলিসের চোখ কপালে ওঠার জোগাড় হয়। ট্রাক্টরটি আটক করার পাশাপাশি চালককে গ্রেপ্তার করেছে গুসকরা ফাঁড়ির পুলিস। বিপুল পরিমাণ কয়লা উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শেখ নাজমুল আলম। তার বাড়ি বীরভূম জেলার দুবরাজপুরে। মঙ্গলবার ধৃতকে বর্ধমান আদালতে তোলা হলে বিচারক জেল হেফাজতে রাখার নির্দেশ দেন। 

    পুলিস সূত্রে জানা গিয়েছে, ট্রাক্টরে বিপুল পরিমাণ কয়লা বীরভূমের খয়রাশোল থেকে আনা হচ্ছিল। ওই কয়লা নিয়ে মঙ্গলকোটে ইটভাটায় সাপ্লাই দেওয়ার কথা ছিল। সোমবার রাতে কয়লাভর্তি ট্রাক্টরটি বর্ধমান-বোলপুর ২বি জাতীয় সড়ক ধরে আউশগ্রামের পিচকুড়ি দিয়ে আনছিল। সেখানেই পুলিস ট্রাক্টরটি আটকায়। প্রথমে চালক পুলিসকে গাড়িতে ইট আছে বলে জানায়। পুলিসের সন্দেহ হওয়ায় ইট সরাতেই তাজ্জব হয়ে যান। ইটের আড়ালেই কয়লা পাচার চলছিল। পুলিস ট্রাক্টরটি আটক করার পাশাপাশি চালককে গ্রেপ্তার করে।

    প্রাথমিকভাবে তদন্তকারীরা জানতে পেরেছেন, বেআইনি কয়লা বীরভূমের খয়রাশোলে জমা করা হচ্ছে। সেখান থেকে বাইক বা ট্রাক্টরে করে পাচার করা হচ্ছে। এর আগে আউশগ্রামে বহু কয়লা পাচারকারীকে গ্রেপ্তার করা হয়। আগে ইঞ্জিন ভ্যানকে ট্রাক্টরের মতো ডালা বানিয়ে কয়লা পাচার করা হতো। বিশেষ বাইকেও কয়লা পাচার চলত। এক একটি মোটর বাইকের পিছনে বড় বড় বস্তায় কয়লা চাপিয়ে নিয়ে জঙ্গলের রাস্তা ধরে বেআইনিভাবে পাচার চলছিল। সেগুলি নির্দিষ্ট জায়গায় ফেলতে পারলেই মিলত মোটা টাকা। লাগাতার পুলিসের অভিযানের ফলে পাচারকারীরা এখন রুট ও কৌশল বদলে ফেলেছে। কয়লা বোঝাই করার পর তার উপরে ইট দিয়ে ঢাকা দিয়ে দেওয়া হয় যাতে একনজরে ইটবোঝাই গাড়ি বলেই মনে হয়। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে গুসকরা ফাঁড়ির পুলিস।
  • Link to this news (বর্তমান)