• বড়ালঘাট থেকে ফেরিঘাটের রাস্তায় নিকাশি সমস্যার জেরে জমছে জল
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, নবদ্বীপ: অল্প বৃষ্টিতেই নবদ্বীপের বড়ালঘাট থেকে ফেরিঘাট যাওয়ার রাস্তায় জল জমে যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানান, এলাকার নিকাশিনালা প্লাস্টিকে ভরে গিয়েছে। সেকারণেই ঠিকমতো জল নিকাশি হচ্ছে না। অভিযোগ, পুরসভাকে বিষয়টি জানিয়েও কাজ হয়নি। এমন পরিস্থিতিতে মাঝেমধ্যে নালা থেকে প্লাস্টিক সরাতে নেমে পড়ছেন টোটোচালকরাই।

    নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা বলেন, প্রতিদিনই নালা সাফাই করা হচ্ছে। কিন্তু প্লাস্টিকের কারণে নর্দমার মুখ আটকে যাওয়ায় সমস্যা হচ্ছে। আমরা বারবার প্লাস্টিক বন্ধের ব্যাপারে অভিযান চালাচ্ছি। তবে প্লাস্টিক প্রোডাকশন বন্ধ না হলে কিছু করা যাবে না। তবু আমরা মাইকিংয়ের মাধ্যমে মানুষের কাছে আবেদন করে চলেছি।

    বড়ালঘাটের চারমাথা মোড়ে মহাপ্রভুর মূর্তি থেকে ফেরিঘাট পর্যন্ত রাস্তায় অল্প বৃষ্টিতে জল জমে যাচ্ছে। এই জল পেরিয়ে হাজার হাজার মানুষ নবদ্বীপে তীর্থ করতে আসেন। এলাকার বাসিন্দারা বলেন, দীর্ঘদিন ধরে এই এলাকায় নিকাশি ব্যবস্থা খুব খারাপ। অল্প বৃষ্টি হলেই বড়ালঘাটের টোটো স্ট্যান্ডে জল জমে যায়। তাই মঝেমধ্যে টোটো চালকদের নালা সাফাইয়ে নামতে হয়।

    এক ব্যবসায়ী বলেন, অল্প বৃষ্টিতেই এলাকায় জল জমে যাচ্ছে। তার কারণ প্লাস্টিক জমে নালার মুখ বন্ধ হয়েছে। এর জেরে এই এলাকায় মশার উপদ্রব বাড়ছে। চারদিকে এখন ডেঙ্গু হচ্ছে। সরকার একদিকে ডেঙ্গু নিয়ে সচেতন হতে বলছে। অন্যদিকে নিকাশির তো এই হাল।

    দু’দিন টানা বৃষ্টির পর মঙ্গলবার দুপুরে দেখা গেল, টোটোচালক কৃষ্ণ বসাক আঁকশি দিয়ে আবর্জনা টেনে তুলছেন। তিনি নিজের হাতে ওই আঁকশিখানা বানিয়ে নিয়েছেন। কৃষ্ণবাবু বলেন, এখানে পুরসভার ডাস্টবিন নেই। বহিরাগত লোকজন যেখানে সেখানে প্লাস্টিক ফেলে যান। এই আবর্জনা ও প্লাস্টিকে নালার মুখ আটকে যাচ্ছে। ফলে জল সরতে চাইছে না। আমরা মাঝেমধ্যে প্লাস্টিক সরিয়ে জল বের করার চেষ্টা করছি। অপর টোটো চালক গৌতম ঘোষ বলেন, পুরসভার সাফাইকর্মীরা তো প্রতিদিন এই অবস্থা দেখছেন। কিন্তু তাঁরা কোনও ব্যবস্থা নিচ্ছেন না। এই জল ঢাকা নর্দমা দিয়ে পাস হয়। কিন্তু সেখানেও প্রচুর প্লাস্টিক জমে গিয়েছে। আমরা টোটো চালকরা মাঝেমধ্যে নালার মুখ থেকে প্লাস্টিক সরিয়ে দিই।
  • Link to this news (বর্তমান)