• গ্রন্থাগারিক নেই, তালাবন্ধ চাঁচলের শিবপদ লাইব্রেরি
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, চাঁচল: মালদহের চাঁচল সদরে রাজ আমলের ঐতিহ্যবাহী কুমার শিবপদ লাইব্রেরি তালাবন্ধ। গোটা লাইব্রেরি চত্বর ঝোপ, জঙ্গলে ঢেকে যেন ভূতুড়ে বাড়িতে পরিণত হয়েছে। বেহাল দশার ফলে সেখানে আর যেতে পারেন না বইপ্রেমীরা।

    অবিলম্বে লাইব্রেরি চালু করার দাবি উঠছে বিভিন্ন মহল থেকে। চাঁচল সিদ্ধেশ্বরী ইন্সটিটিউশনের সহ শিক্ষক পার্থ চক্রবর্তীর কথায়, শিক্ষাক্ষেত্রে এলাকার কেন্দ্রবিন্দু চাঁচল এলাকা। একটি কলেজ ও দুটি হাইস্কুল রয়েছে এখানে। এভাবে লাইব্রেরি বন্ধ থাকলে পড়াশোনা না করতে পেরে ছাত্র ও যুব সমাজ সমস্যায় পড়ছে। দ্রুত পরিকাঠামোও নষ্ট হবে। 

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে,এলাকায় শিক্ষার প্রসার ঘটাতে ১৯৩৭ সালে কুমার শিবপদ লাইব্রেরি স্থাপন করেন রাজা শরৎচন্দ্র রায় চৌধুরী। সেখানে সাহিত্যিক শিবরাম চক্রবর্তীর লেখা বেশকিছু বই এবং বহু মূল্যবান গ্রন্থ, পুঁথি রয়েছে। অযত্নে থাকায় সেগুলি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকার মানুষজন। 

    প্রায় পাঁচ বছর হল লাইব্রেরিয়ান নেই। একজন চতুর্থ শ্রেণির কর্মী লাইব্রেরি পরিচালনা করছিলেন। সম্প্রতি তিনি বদলি হয়ে কলিগ্রাম ভারতী ভবন পাঠাগারে চলে গিয়েছেন। তারপর থেকেই বন্ধ শিবপদ লাইব্রেরি। পরিচালন কমিটির সভাপতি সুমিত সরকার বলেন, এখানে যাতে একজন গ্রন্থগারিক নিয়োগ করা হয়, সেবিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। নিয়মিত না খোলা হলে বই নষ্ট হয়ে যেতে পারে।

    চাঁচল কলেজের ষষ্ঠ সেমেস্টারের ছাত্র অঙ্কুর দাসের মন্তব্য, সময় পেলেই লাইব্রেরিতে গিয়ে গল্পের বই পড়তাম। তালা বন্ধ থাকায় আর সে সুযোগ হচ্ছে না। প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। চাঁচলের মহকুমাশাসক শৌভিক মুখোপাধ্যায় গ্রন্থগারিক নিয়োগ করার বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে কথা বলবেন বলে জানিয়েছেন।
  • Link to this news (বর্তমান)