• ১০০টি ধর্ষণের ঘটনার মধ্যে কারও শাস্তি হয়নি ৭৪টি ক্ষেত্রে: অভিষেক
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণ প্রতিরোধে কঠোর আইন প্রণয়নের পক্ষে জোর সওয়াল করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেন আইন আরও কঠোর হওয়া প্রয়োজন, তার সপক্ষে মঙ্গলবার তথ্যও হাজির করলেন তিনি। সেখানে তিনি দাবি করেছেন, দেশে ১০০টি ধর্ষণের ঘটনায় অভিযুক্তের শাস্তি হয়েছে মাত্র ২৬টি ক্ষেত্রে। 

    আর জি করে জুনিয়র চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার সুবিচারের দাবিতে আওয়াজ উঠেছে সর্বত্র। তদন্তভার এখন সিবিআইয়ের হাতে। দোষীর ফাঁসির দাবিতে দিন কয়েকদিন আগে শিয়ালদহের মৌলালি থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী আবেদন করেছেন, ফাস্ট ট্র্যাক স্পেশাল কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে দ্রুত বিচার সুনিশ্চিত করতে হবে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও দাবি করেছেন, দ্রুত বিচার প্রক্রিয়া শেষ করে দোষীর সাজা হোক। গত ২২ আগস্ট অভিষেক জানান, ধর্ষণ প্রতিরোধে কঠোর আইন দরকার। ৫০ দিনের মধ্যে দোষীকে চিহ্নিত করে দোষী সাব্যস্ত করে বিচার প্রক্রিয়া শেষ করতে হবে। তার জন্য কেন্দ্রের উপর আরও চাপ বাড়াতে রাজ্যগুলির কাছে আবেদন করেছেন অভিষেক।

    এই প্রেক্ষাপটেই মঙ্গলবার অভিষেক গত ১৫ দিনে দেশের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া ধর্ষণের ঘটনাগুলি তুলে আনেন। তাঁর বক্তব্য, ধর্ষণের বিরুদ্ধে ন্যায়বিচার চেয়ে আন্দোলন চলছে। অথচ দেশের পরিস্থিতি হল, ১০০টি ধর্ষণের ঘটনায় ৭৪টি ক্ষেত্রে কারও শাস্তিই হয় না। শাস্তি হয়েছে মাত্র ২৬টি ক্ষেত্রে। অভিষেক যেসব ঘটনা উল্লেখ করেছেন, তাতে কোথাও তিন বছরের শিশুকে ধর্ষণ করা হয়েছে, কোথাও আবার নাবালিকা কিশোরী টিউশন পড়ে বাড়ি ফেরার সময় ধর্ষিতা হয়েছেন। চিকিৎসকের বিরুদ্ধে রোগীকে ধর্ষণের অভিযোগও রয়েছে। দেশজুড়ে এরকম একাধিক ধর্ষণের ঘটনা উল্লেখ করে কঠোরতম আইন প্রণয়নের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন তিনি। 
  • Link to this news (বর্তমান)