• আজ পথে নামছে আরজি কর, বনধে সায় আছে প্রতিবাদী চিকিৎসকদের?
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে ধর্ষণ করে খুন করা হয়েছিল ৩১ বছর বয়সি এক চিকিৎসককে। সেই ঘটনার প্রতিবাদেই গতকাল নবান্ন অভিযানের ডাক দিয়েছিল 'পশ্চিমবঙ্গ ছাত্রসমজ'। তবে সেই কর্মসূচিতে সায় ছিল না আরজি করের প্রতিবাদী চিকিৎসকদের। এদিকে গতকালকের সেই নবান্ন অভিযানে 'পুলিশি অত্যাচার'-এর প্রতিবাদে আজ আবার বাংলা বনধ ডেকেছে বিজেপি। তবে এই বাংলা বনধেও সা নেই প্রতিবাদী চিকিৎসকদের। অবশ্য আজ পৃথক ভাবে চিকিৎসক খুনের ইস্যুতে পথে নামছেন আরজি করের চিকিৎসকরা।

    আন্দোলনকারী চিকিৎসকদের বক্তব্য, তাঁরা শান্তিপূর্ণ পথে আন্দোলনের মাধ্যমে ন্যায়বিচার চান। পুলিশের সঙ্গে সংঘাতে তারা যেতে চান না। তবে আজ ন্যায়বিচারের দাবি জানিয়ে শ্যামবাজার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল হবে বলে জানিয়েছেন জুনিয়র ডাক্তাররা। এর আগে গত ২১ অগস্ট সিজিও কমপ্লেক্স থেকে স্বাস্থ্য ভবন অভিযান করেছিলেন আরজি করের আন্দোলনকারী চিকিৎসকেরা। তাঁদের প্রতিনিধিদল স্বাস্থ্য ভবনে গিয়ে স্মারকলিপিও জমা দিয়েছিল। এরপর স্বাস্থ্য ভবনের বাইরে তারা অবস্থান বিক্ষোভ করেছিলেন। সেই একদিনের আন্দোলন প্রতিবাদেই আরজি করের তৎকালীন প্রিন্সিপাল সুহৃতা পাল বদলি হন। ন্যাশনাল মেডিক্যালের প্রিন্সিপাল পদে সন্দীপ ঘোষের নিয়োগ বাতিল করা হয়।

    এদিকে বাংলা বনধ ঘিরে আজ সকাল থেকেই বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত অশান্তি, অবরোধ জারি আছে। আজ বারাসতে চাপাডালি মোড়ে বিজেপির কর্মী-সমর্থকরা জোর করে দোকান বন্ধ করিয়ে দেয়। রাস্তায় বেরনো গাড়িগুলি ভাঙচুর করে বলে অভিযোগ। এদিকে উত্তর কলকাতায় টালা ব্রিজে বনধ সফল করতে অবরোধ বিজেপি কর্মীদের। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান বিজেপির কর্মী-সমর্থকরা। মালদায় তৃণমূল-বিজেপি সংঘর্ষ হয়। জানা যায়, পুরাতন মালদার বুলবুলি মোড় এলাকায় জাতীয় সড়ক অবরোধের চেষ্টা করে বিজেপি। সেই সময় বনধের বিরোধিতায় পালটা মিছিল করছিল তৃণমূল। দুই পক্ষ মুখোমুখি হলে সেখানে সংঘর্ষ হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

    অপরদিকে সকাল সকাল শ্যামবাজার মেট্রো স্টেশনের শাটার নামানোর চেষ্টা করেন বিজেপির কর্মী সমর্থকরা। তবে পুলিশি বাধায় পরে মেট্রো পরিষেবা চালু থাকে শ্যামবাজারে। তবে বিভিন্ন শাখায় লোকাল ট্রেন পরিষেবা ব্যাহত করতে সক্ষম হয়েছে বিজেপি। সোনারপুরে ট্রেন অবরোধ করতে গিয়ে আটক ১৫ জন বিজেপি কর্মী-সমর্থক। এদিকে সোনারপুর থানায় পুলিশের সঙ্গে হাতাহাতি হয় বিজেপি কর্মীদের। এদিকে লক্ষ্মীকান্তপুরে ওভারহেডে তারে কলাপাতা দিয়ে রেল চলাচল ব্যাহত করা হয়। রেল অবরোধ হয় কৃষ্ণনগর, বনগাঁ লাইনেও।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)